মেইন ম্যেনু

শরণার্থীদের জায়গা দেয়া পৃথিবীর সেরা ১০ দেশ

যুদ্ধ এবং প্রকৃতিক বিপর্যয় থেকেই মানুষ শরণার্থী জীবনে পতিত হয়। নিজের ঘর থেকে এমনকি দেশ থেকেও তারা বিতাড়িত হয়ে অজানার উদ্দেশ্যে পা বাড়ায়। বর্তমান যুদ্ধ বিধ্বস্ত পৃথিবীতে শরণার্থী সমস্যা বিশ্ব নেতৃত্বের অন্যতম মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। জাতিসংঘের ৭১ তম অধিবেশনেও এই ইস্যুটি আলোচনার কেন্দ্রে চলে এসেছে। শরনার্থী বিষয়ক একটি সম্মেলনের উদ্বোধনী ভাষণে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জানিয়েছেন, যুদ্ধ বিধ্বস্ত দেশ থেকে ৩ লাখ ৬০ হাজার শরণার্থী নিবে সম্মেলনে যোগ দেয়া ৫০টি দেশ। এর মধ্যে জার্মানি ও কানাডার মত দেশ আসছে বছরে গত বছরের চাইতে দ্বিগুণ শরণার্থী গ্রহণ করবার প্রতিশ্রুতি দিয়েছে বলেও জানান তিনি।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র সিদ্ধান্ত নিয়েছে এই অর্থ বছরে দেশটি ১ লাখ ১০ হাজার শরণার্থী গ্রহণ করবে। চলতি সেপ্টেম্বর মাসে শেষ হতে যাওয়া বিদায়ী অর্থবছরে তাদের গৃহীত শরণার্থীর সংখ্যা হবে ৮৫ হাজার।

জাতিসংঘের হিসাবে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ২ কোটি ১০ লাখ শরণার্থী গৃহহীন হয়ে দেশ ছেড়েছে। এর মধ্যে ৯০ লাখই গৃহহীন হয়েছে গত ৬ বছর ধরে চলা সিরিয়া যুদ্ধের কারণে। সম্প্রতি ইউরোপের দেশগুলোকেও মধ্যপ্রাচ্যের শরণার্থীদের ঢেউ সামলাতে হচ্ছে। আসুন আমরা জেনে নিই শরণার্থীদের জায়গা ছেড়ে দিতে পৃথিবীতে কারা সবচেয়ে বেশি এগিয়ে।

তিন মাস আগে এটলাসের এক প্রতিবেদনে জানা যায়, শরণার্থীদের নিজ দেশে যারা স্থান করে দিয়েছে এখন পর্যন্ত তাদের মধ্যে শীর্ষ দেশটি হলো তুরস্ক। প্রতিবেদন অনুযায়ী, তুরস্ক এখন পর্যন্ত প্রায় ২৫ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছে। তালিকার দুই নম্বরেই আছে পাকিস্তানের নাম। দেশটি প্রায় ১৬ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছে। ১১ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়ে লেবানন আছে তিন নম্বরে। চার নম্বরে আছে ইরান। দেশটি প্রায় ৯ লাখ ৮০ হাজার শরণার্থীকে আশ্রয় দিয়েছে। পঞ্চম স্থানে আছে ইথিওপিয়া। তারা প্রায় ৭ লাখ ৪০ হাজার শরণার্থীকে স্থান দিয়েছে। এভাবে যথাক্রমে ৬ষ্ঠ থেকে দশম স্থান পর্যন্ত যে দেশগুলো আছে সেগুলো হলো- জর্ডান (৬ লাখ ৬০ হাজার), কেনিয়া (সাড়ে পাঁচ লাখ), উগান্ডা (৪ লাখ ৮০ হাজার), কঙ্গো (৩ লাখ ৮০ হাজার) এবং চাদ (৩ লাখ ৭০ হাজার)।

প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থানে থাকা তিনটি দেশ জাতিসংঘ অনুমোদিত প্রায় ৩০ শতাংশেরও বেশি শরণার্থীকে নিজ দেশে আশ্রয় দিয়েছে।

তবে, যেসব দেশ থেকে সবচেয়ে বেশি শরণার্থী অন্য দেশে পাড়ি জমিয়েছে তাদের মধ্যে শীর্ষ দেশ সমূহ হলো যথাক্রমে- সিরিয়া, আফগানিস্তান, সোমালিয়া, সুদান, দক্ষিণ সুদান, কঙ্গো, মায়ানমার, আফ্রিকান রিপাবলিক, ইরাক ও ইরিত্রিয়া।






মন্তব্য চালু নেই