মেইন ম্যেনু

শরীরে পানি জমার কারণে ওজন বেড়ে গেছে? জেনে নিন রেহাই পাবার ৫ উপায়

হঠাৎ করেই মনে হচ্ছে শরীরটা ফুলে গেছে, হাতে পায়ে জমছে পানি, অকারণেই বেড়েছে ওজন। বিভিন্ন কারণে শরীরে এমন পানি জমার সমস্যায় ভুগতে পারেন আপনিও। জেনে নিন এ সমস্যার সমাধানে কী করা যেতে পারে। আমাদের শরীরে যখন অতিরিক্ত পানি জমে থাকে, তখন এর কারণে বেশ কিছুটা ওজন বেড়ে যেতে পারে। ওজন বাড়াটা ফ্যাটের কারণে নাকি পানির কারণে তা কী করে বুঝবেন? হঠাৎ করেই ওজন বেড়ে গেলে তা পানি জমার লক্ষণ হতে পারে। কারণ একদিনের মাঝে এতো ফ্যাট জমতে পারে না শরীরে। এই ওজন কমাতে আপনি বেশ কিছু কাজ করতে পারেন, দেখে নিন এগুলো কী কী।

১) কার্ডিও ব্যায়াম বেশি করুন

আপনি যদি নিয়মিত ব্যায়াম না করে থাকেন তবে শুরু করার সময় এখনই। নিয়মিত কার্ডিও ব্যায়াম যেমন জগিং করলে আপনার হার্ট রেট বাড়বে, যার ফলে কমবে ফ্যাট এবং টক্সিন যেগুলো শরীরে পানি ধরে রাখে। দিনে কমপক্ষে আধা ঘন্টা থেকে এক ঘন্টা ব্যায়াম করার চেষ্টা করুন।

২) সোডিয়াম গ্রহণ কমান

ব্যায়াম শুরু করার পরেও ওজন যদি না কমে তবে নিজের খাদ্যভ্যাসের দিকে লক্ষ্য করুন। দৈনিক যা খাচ্ছেন তাতে কি অতিরিক্ত সোডিয়াম আছে? যদি থাকে তবে সেটাই হতে পারে শরীরে পানি জমার কারণ। সোডিয়াম কমানোর মানে এই নয় যে লবণ খাওয়া বাদ দিতে হবে। বরং দৈনিক যতখানি খাওয়া জরুরী ততখানিই খান।দৈনিক মোটামুটি ১,৫০০ মিলিগ্রাম সোডিয়াম গ্রহণ করুন।

৩) চিনি খাওয়া কমানো

বেশি চিনি খেলে শরীরে ইনসুলিনের পরিমাণ বেড়ে যায়। এর থেকে শরীরে জমে পানি। খাদ্যভ্যাসে বাড়ান প্রোটিন এবং ফাইবারের পরিমাণ এবং কমান চিনি।

৪) পানি পান করুন বেশি করে

শরীরে জমে আছে পানি আর এ অবস্থায় আরো পানি পান করতে হবে? কী করে? শরীরে পানির অভাব হলেই শরীর মরিয়া হয়ে যতটা সম্ভব পানি ধরে রাখার চেষ্টা করে। আপনি যদি যথেষ্ট পানি পান করতে থাকেন তবে শরীর থেকে এই অতিরিক্ত পানিটা ঝরে যাবে।

৫) টাটকা, প্রাকৃতিক খাবার খান

টাটকা ফল এবং সবজিতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরের ফ্রি র্যােডিকেল বের করে দিতে সাহায্য করে। ফলে এগুলো যে পানি ধরে রাখে তাও শরীর থেকে বের হয়ে যায়। সুত্র: 5 Ways to Drop Excess Water Weight In Days 5 Ways to Get Rid of Water Weight






মন্তব্য চালু নেই