মেইন ম্যেনু

শর্করা সমৃদ্ধ যে ৬টি খাবার ক্যালোরি পোড়াতে সাহায্য করে

আপনার ওজন মাপার পর আপনি শর্করা নামটি শুনলেই ভয় পান। শর্করা আমাদের খাদ্যের প্রধান অংশ। এদের ছাড়া রক্তের সুগার পরিচালনা করা কষ্টকর হয়ে পরে। ফলে অবসন্ন অনুভূত হয়। সবধরণের শর্করাই আসলে খারাপ নয়। কিছু শর্করা শুধুমাত্র শারীরিক কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণই না বরং ওজন কমাতেও সাহায্য করে। শুনতে অবাক লাগছে! হাঁ এমন কিছু শর্করা সমৃদ্ধ খাদ্যের কথাই আজ জেনে নিব যা চর্বি পোড়াতে সাহায্য করার মাধ্যমে ওজন কমায়।

১। ওটমিল
স্বাস্থ্যকর ওটমিল সকালের নাস্তার জন্য আদর্শ খাবার। ওটমিল শুধু পুষ্টিতে ভরপুর নয় বরং এতে রেজিস্ট্যান্ট স্টার্চ থাকে, যা চর্বি পোড়াতে সাহায্য করে। হেলথ.কম এর প্রতিবেদনে বলা হয় যে, কম খেয়েও এনার্জি ও বিপাক বৃদ্ধি করে ওটমিল। এছাড়াও এটি কোলেস্টেরল কমাতে ও স্ট্রেস নিয়ন্ত্রণে সাহায্য করে।

২। গোটা গমের পাস্তা
পাস্তা রান্না করা সহজ এবং অনেকেই এটি পছন্দ করে। গোটা গমের পাস্তা পেট ভরা রাখতে সাহায্য করে এবং গোটা শস্য পেটের মেদ কমাতে সাহায্য করে। পাস্তা শর্করার অনেক বড় উৎস।

৩। মটরশুঁটি বা বীজ
প্রয়োজনীয় ভিটামিন ও পুষ্টি উপাদানে সমৃদ্ধ মটরশুঁটি। এতে প্রোটিন ও ফাইবার ও থাকে স্বাস্থ্যকর পরিমাণে। এটি ভালো শর্করা হিসেবে পরিচিত। এতে যে ডায়াটারি ফাইবার থাকে তা হজমে সাহায্য করার পাশাপাশি ওজন কমতেও সাহায্য করে। এটি খেলে পেট ভরা থাকে এবং এদের ভাঙ্গতে অনেক ক্যালরি খরচ হয়।

৪। আলু
আলু সহজ কিন্তু দুর্নিবার। এরা প্রতিরোধী স্টার্চ সমৃদ্ধ। আধাকাপ গোল আলু বা মিষ্টি আলু ৪ গ্রাম রেজিস্ট্যান্ট স্টার্চ বহন করে। আলু খেলে মোটা হয় এটাই মনে করা হত কিন্তু সাম্প্রতিক গবেষণায় একে নতুন ভাবে আবিস্কার করা হয়েছে। আলুর প্রতিরোধী স্টার্চ পরিপাক তন্ত্রে স্থান নেয় এবং পেট ভরা রাখতে সাহায্য করে এবং আলুর স্টার্চ রক্তপ্রবাহ দ্বারা শোষিত হয়না।

৫। কলা
আশ্চর্য ফল কলা বিশেষ প্রতিরোধী স্টার্চে সমৃদ্ধ। প্রিভেনশন ম্যাগাজিনের মতে, একটি ছোট কলায় ৬ গ্রাম রেজিস্ট্যান্ট স্টার্চ থাকে। কলা খাওয়ার চেয়ে সহজ আর কিছুই নেই তাই না? দই ও ওটমিল এর সাথে কলা স্লাইস করে মিশিয়ে খেলে সুগন্ধ ও স্বাস্থ্যউপকারিতা উভয়ই পাওয়া যায়।

৬। বার্লি
সুইডিশ গবেষণায় পাওয়া গেছে যে বার্লি ক্ষুধা কমতে সাহায্য করে। ডোনাটের চেয়ে ধীর গতিতে সুগার লেভেল বৃদ্ধি করে বার্লি। ডোনাট খুব দ্রুত সুগার লেভেল বৃদ্ধি করে ও ভেঙ্গে যায় ফলে আপনি ক্ষুধাকাতর অনুভব করেন। এক কাপ বার্লিতে ২০%-২৫% ফাইবার থাকে।
রেজিস্ট্যান্ট স্টার্চ গ্রহণের নির্দিষ্ট কোন পরিমাণ এখনো নির্ধারিত হয়নি। আমেরিকান মহিলারা দৈনিক ৪গ্রাম রেজিস্ট্যান্ট স্টার্চ গ্রহণ করে। বিশেষজ্ঞদের মতে এই পরিমাণটি দ্বিগুণ করা যায়।






মন্তব্য চালু নেই