মেইন ম্যেনু

শান্তিতে নোবেল মনোনয়নের তালিকায় ট্রাম্প!

২০১৬ সালে শান্তিতে নোবেল প্রত্যাশীদের মনোনয়নের তালিকায় আছেন ৩শ ৭৬ জন। এই তালিকায় প্রথম দিকে আছেন অ্যাঙ্গেলা মেরকেল, পোপ ফ্রান্সিস, শরণার্থীদের সাহায্যকারী গ্রিক দ্বীপের বাসিন্দা, মার্কিন অভিনেত্রী এবং কর্মী সুসান সারানদোন এবং মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়নপ্রত্যাশী ডোনাল্ড ট্রাম্প।

গার্ডিয়ানের ওয়েবসাইটের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। তবে ট্রাম্প কিভাবে এই তালিকায় মনোনিত হলেন তা নিয়ে বেশ বিতর্ক হতে পারে। কেননা শরণার্থী ইস্যু, মুসলমানদের ইউরোপে প্রবেশের বিষয়ে নিষেধাজ্ঞা জারিসহ বেশ কিছু ইস্যু নিয়ে তীব্র মন্তব্য করায় ইতোমধ্যেই তাকে নিয়ে বেশ বিতর্ক তৈরি হয়েছে।

২শ ২৮ ব্যক্তি এবং ১শ ৪৮টি প্রতিষ্ঠান মনোনিত হয়েছেন। অক্টোবরের ৭ তারিখে এই তালিকা ঘোষণা করা হবে বলে জানিয়েছে নোবেল ইন্সটিটিউট। এবছর কে বা কারা বিজয়ী হবেন সে সম্পর্কে সোমবার এক বৈঠকে অংশ নিয়েছেন নোবেল কমিটির পাঁচ সদস্য।

নোবেল ইন্সটিটিউটের প্রধান ওলাভ জলস্টাড বলেছেন, ‘আমরা পৃথিবীতে বাস করি। এখানে বহু বিবাদ রয়েছে। এখানে ভালো দিকে যাওয়ার মতও বেশ কিছু প্রক্রিয়া রয়েছে। পরিস্কারভাবে এটা কাউকে মনোনিত করতে নিজের অধিকার প্রয়োগে অনেক মানুষকে অনুপ্রাণিত করে।’






মন্তব্য চালু নেই