মেইন ম্যেনু

শান্তি আলোচনা বয়কটের হুমকি সিরিয়ার বিদ্রোহীদের

সিরিয়ায় শান্তি আলোচনা বয়কটের হুমকি দিয়েছে বিদ্রোহী গ্রুপগুলো। সিরিয়া সরকার চলমান যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করে চলেছে অভিযোগ তুলে এক বিবৃতিতে এ হুমকি দিয়েছে তারা। মঙ্গলবার বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত বৃহস্পতিবার তুরস্ক ও রাশিয়ার মধ্যস্থতায় বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হয়েছে সিরিয় সরকার। ওই চুক্তির আলোকে কাজাখাস্তানের রাজধানী আস্তানাতে বিদ্রোহীদের সঙ্গে শান্তি আলোচনায় বসার কথা।

সোমবার বিদ্রোহী গ্রুপগুলি এক বিবৃতি বলেছে, ‘শাসকগোষ্ঠী ও এর মিত্ররা গুলি চালানো অব্যহাত রেখেছে এবং তারা ব্যাপকহারে চুক্তির লঙ্ঘন করছে। এ ধরণের লঙ্ঘন অব্যাহত থাকায় বিদ্রোহী গ্রুপগুলি আস্তানা আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট এমন সব ধরণের আলোচনা স্থগিত ঘোষণা করছে।’

বিদ্রোহী গ্রুপগুলি জানিয়েছে দামেস্কের উত্তর-পশ্চিমে ওয়াদি বারদা এলাকায় সরকারি বাহিনী ও হিজবুল্লাহর যোদ্ধারা প্রতিনিয়ত বোমা হামলা চালাচ্ছে। তবে বিবিসি জানিয়েছে, জাবহাত ফাতেহ আল শাম (জেএফএস) নামে এক গ্রুপ থাকায় সেখানে হামলা চালাচ্ছে সরকারি বাহিনী। যে দলগুলির সঙ্গে যুদ্ধবিরতি চুক্তি হয়েছে তাদের মধ্যে অবশ্য জেএফএসকে অর্ন্তভূক্ত করা হয়নি।






মন্তব্য চালু নেই