মেইন ম্যেনু

শারীরিক সম্পর্কের আগে পুলিশকে জানাতে হবে!

কোনো নারীর সঙ্গে শারীরিক সম্পর্ক করার আগে পুলিশকে জানাতে হবে, নইলে পাঁচ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। সম্প্রতি এক ব্রিটিশ নাগরিককে এমন আদেশই দিয়েছে সে দেশের আদালত। তবে আইনগত কারণে ৪০ বছর বয়সী ওই ব্যক্তির নাম প্রকাশ করা হয়নি। বিবিসি বাংলা এ খবর প্রকাশ করেছে।

সম্প্রতি একটি ধর্ষণের অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন ওই ব্রিটিশ নাগরিক। আদালত তাকে অভিযোগ থেকে অব্যহতি দেয়ার পাশাপাশি এমন ‘উদ্ভট’ আদেশ দিয়েছে। আদালত আদেশে বলেছে, কোনো নারীর সঙ্গে শারীরিক সম্পর্ক করার অন্তত ২৪ ঘণ্টা পূর্বে তাকে পুলিশকে জানাতে হবে। একইসঙ্গে যে নারীর সঙ্গে শারীরিক সম্পর্ক হতে যাচ্ছে সেই নারীর নাম, বয়স এবং ঠিকানাও জানাতে হবে। না হলে তার জন্য বরাদ্দ হবে পাঁচবছরের শ্রীঘর।

বিবিসি জানায়, তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা হলেও, ২০১৫ সালে তিনি সেই অভিযোগ থেকে মুক্তি পান। কারণ তিনি আদালতে প্রমাণ করতে পেরেছেন যে, ওই নারীর সম্মতিতেই তার সঙ্গে শারীরিক সম্পর্ক হয়েছিল। কিন্তু এ ধরণের অপরাধ প্রতিরোধে সম্প্রতি যুক্তরাজ্যে জারি করা একটি আইনের মাধ্যমে তার উপর এই বিধিনিষেধ আরোপ করা হলো।

আইনে বলা হয়েছে, শারীরিক সম্পর্ক করার পরিকল্পনা করা হচ্ছে, এমন নারীর নাম, ঠিকানা, ও জন্মতারিখসহ অন্তত ২৪ ঘণ্টা আগে পুলিশকে জানাতে হবে।

এছাড়া তার ইন্টারনেট এবং মোবাইল ফোন ব্যবহারেও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। নিজের বাসা বা মোবাইল নাম্বার পরিবর্তন করতে হলেও আগেভাগে তা পুলিশকে জানাতে হবে। যৌন অপরাধের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আছে বা জড়িত হওয়ার সম্ভাবনা আছে, এমন যে কারো উপর পুলিশের অনুরোধে ব্রিটেনের ম্যাজিস্ট্রেটরা এই আইন প্রয়োগ করতে পারেন।






মন্তব্য চালু নেই