মেইন ম্যেনু

শিক্ষকদের অবসর ভাতা পরিশোধে আইনি নোটিশ

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের অবসরপ্রাপ্ত শিক্ষকদের (অবসরভাতা) পেনশন পরিশোধ না করায় সংশ্লিষ্টদের আইনি নোটিশ দেওয়া হয়েছে। সোমবার (১৭ অক্টোবর) ডাকযোগে এই নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।

আগামী ১৫ দিনের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, অর্থ মন্ত্রণালয়ের সচিব, শিক্ষা সচিব, শিক্ষক বেনিফিট বোর্ডের পরিচালক, শিক্ষক ওয়েলফেয়ার ট্রাস্টের সেক্রেটারিসহ নয়জনকে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।

যথাসময়ে নোটিশের জবাব না দিলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে হাইকোর্টে রিট করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে নোটিশে বলা হয়, হাজার হাজার শিক্ষক অবসরে যাবার পরও তাদের অবসরভাতা পাচ্ছেন না। এছাড়া কল্যাণ ট্রাস্টের অর্থ সংকটের কারণে কর্তৃপক্ষ তিন থেকে চার বছর ধরে শিক্ষকদেরকে অবসরভাতা পরিশোধ করতে পারছে না। এসব ভাতা না পেয়ে শিক্ষকরা মনবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছেন, অনেকে অনাহারে মৃত্যুবরণ করেছেন।

নোটিশে আরও বলা হয়েছে, আমাদেরকে জীবন গড়তে যারা সাহায্য করেছেন এবং সকলের নিকট পুজনীয় ব্যক্তিত্ব শিক্ষকরা এভাবে মানবেতর জীবন যাপন করবে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। আমাদের দেশের কোটি কোটি টাকার ব্যয়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। কিন্তু সামান্য অর্থের প্রয়োজনীয় বরাদ্দের জন্য শিক্ষকরা মানবেতর জীবন যাপন করবে, তা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।






মন্তব্য চালু নেই