মেইন ম্যেনু

শিক্ষকদের জন্য জিন্স নয়

স্কুলের পাঠ্যসূচিতে হিন্দু ধর্মগ্রন্থ গীতা অর্ন্তভূক্তের পর এবার হরিয়ানায় শিক্ষকদের জিন্সের প্যান্ট পরায় নিষেধাজ্ঞা আরেপ করেছে বিজেপি সরকার। বৃহস্পতিবার রাজ্যে প্রাথমিক শিক্ষা দপ্তরের পরিচালক এ আদেশ জারি করেন।

রাজ্য সরকারের দাবি, শিক্ষকদের উচিৎ ছাত্রদের কাছে নিজেদের রোল মডেল হিসেবে উপস্থাপন করা। স্কুলে শিক্ষকদের জন্য বিশেষ করে গ্রাম এলাকায় জিন্স অনুপযুক্ত হিসেবে বিবেচিত।

বৃহস্পতিবার রাজ্যের প্রাথমিক শিক্ষা দপ্তরের পরিচালক আরএস খারাব জারি করা নির্দেশনায় বলা হয়, সরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শিক্ষকদের জিন্স পরে আসতে দেখা যাচ্ছে। পরিচালকের দপ্তরে কোনো কাজে আসলেও তাদেরকে জিন্স পরে আসতে দেখা গেছে, যা অনুচিৎ।

বিষয়টি পর্যালোচনার পর রাজ্যের মুখ্য সচিব (স্কুল শিক্ষা) পিকে দাস বলেন, ওড়িষাসহ বেশ কয়েকটি রাজ্যে শিক্ষকদের ড্রেসকোড রয়েছে। পুরুষদের জন্য কালো প্যান্ট ও নীল শার্ট এবং নারীদের জন্য কালো ব্লাউজ ও গোলাপি রঙের শাড়ি পরার বিধান রয়েছে।

তবে রাজ্যের অধিকাংশ শিক্ষকই সরকারের এ সিদ্ধান্তে অসন্তুষ্ট। কারণ রাজ্যের ৫০ হাজার শিক্ষকের মধ্যে ৫০ শতাংশেরই বয়স ৪০ বছরের নিচে। তারা জিন্স পরতেই অভ্যস্ত। রাজ্যের শিক্ষকদের সংগঠন হরিয়ানা বিদ্যা অধ্যাপক সংঘ বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী রাম বিলাস শর্মার সঙ্গে কথা বলার সিদ্ধান্ত নিয়েছে।






মন্তব্য চালু নেই