মেইন ম্যেনু

শিক্ষার ওপর ভ্যাট স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিক্যাল কলেজ এবং বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের টিউশন ফি এর ওপর ভ্যাট আরোপের সিদ্ধান্ত স্থগিত চেয়ে রিট করা হয়েছে।

বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় চার শিক্ষার্থী এ রিট দায়ের করেন।

আগামীকাল বৃহস্পতিবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি জে এন দেব চৌধুরীর বেঞ্চে রিটটির শুনানি হতে পারে।

ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষার্থী আজিজুর রহমান খান, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির বিবিএ’র শিক্ষার্থী এখলাসুর রহমান, বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস টেকনোলজির বিবিএ’র শিক্ষার্থী রেজাউল ইসলাম খানসহ চার শিক্ষার্থী আদালতে রিট দায়ের করেন।

আদালতে আবেদনের পক্ষে ‍শুনানি করবেন ব্যারিস্টার নাজমুল হুদা।

এর আগে ৯ আগস্ট বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিক্যাল কলেজ এবং বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের টিউশন ফি এর ওপর ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপ করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট।

ওই আবেদনে বাদী ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইন বিভাগের শিক্ষক খন্দকার দিদার-উস-সালাম, একই ইউনিভার্সিটির আইন বিভাগের ছাত্র আরিফ মাহমুদ ও সাংবাদিকতা বিভাগের ছাত্র ফরহাদ হোসেন।

তাদের আইনজীবী খন্দকার দিদার-উস-সালাম জানান, বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিক্যাল কলেজ এবং বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের টিউশন ফি এর ওপর ৭ দশমিক ৫ শতাংশ ভ্যাট আরোপ করে ৪ জুলাই এনবিআর প্রজ্ঞাপন জারি করে। এ প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করলে আদালত রুল জারি করেন।






মন্তব্য চালু নেই