মেইন ম্যেনু

শিক্ষা খাতে দুর্নীতি বরদাস্ত করা হবে না : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শিক্ষা খাতে কোনো ধরনের দুর্নীতি বরদাস্ত করা হবে না। যদি কারো বিরুদ্ধে দুর্নীতির উপযুক্ত প্রমাণ পাওয়া যায় সঙ্গে সঙ্গে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম পরিচালনা করার ক্ষেত্রে অর্থ অপচয় রোধ করতে হবে।

শুক্রবার আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে ‘২০১৫-১৬ অর্থবছরের উন্নয়ন ও অনুন্নয়ন খাতের আওতায় শিক্ষা প্রকৌশল অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সকল প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন। শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এ কর্মশালার আয়োজন করে।

চলতি অর্থবছরে শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামোগত নির্মাণে যে সব উদ্যোগ ছিল সেগুলো দ্রুত বাস্তবায়নে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

প্রস্তাবিত বাজেটে শিক্ষাখাতের গুরুত্বের বিষয় তুলে ধরে মন্ত্রী বলেন, আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেট হবে গণমুখী ও জনবান্ধব। এবারের বাজেটে শিক্ষাখাতকে যথেস্ট গুরুত্ব দেওয়া হয়েছে। এ বাজেটের মাধ্যমে জণগণের আশার প্রতিফল ঘটবে বলে তিনি আশা প্রকাশ করেন।

প্রযুক্তিগত শিক্ষার গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন, দেশ অনেক দ্রুত এগিয়ে যাচ্ছে। এ অগ্রগতিকে আরো তরান্বিত করতে কারিগরি শিক্ষার বিকল্প নেই। কারিগরি ক্ষেত্রে আমাদের ছেলেমেয়েদের উৎসাহী করতে আমরা সর্বদা প্রস্তুত। বর্তমানে ১৩ শতাংশ শিক্ষার্থী কারিগরি জ্ঞান অর্জন করছে। অথচ উন্নত রাষ্ট্রগুলোতে এর সংখ্যা ৬০ থেকে ৭০ শতাংশ। এ দিক থেকে আমরা অনেক পিছিয়ে আছি।

শিক্ষকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, দেশের অগ্রগতির অন্যতম মাধ্যম হলো শিক্ষা। আর সে শিক্ষার একমাত্র কারিগর হচ্ছেন শিক্ষকরা। সরকারের মিশন ২০২১ বাস্তবায়নে শিক্ষকদের আরো কঠোর প্ররিশ্রম করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষাসচিব সোহরাব হোসাইন বলেন, শিক্ষার মানোন্নয়নে সরকার কাজ করছে। সে লক্ষ্য বাস্তবায়নে শিক্ষকদেরও গুরুত্ব দিয়ে কাজ করতে হবে। একপক্ষ দিয়ে কিছু হবে না। সকলের প্রচেষ্টা লাগবে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ হানজালা।






মন্তব্য চালু নেই