মেইন ম্যেনু

শিখে নিন স্পেশাল ভুনা খিচুড়ি রান্না

কেউ খেতে পছন্দ করে ভুনা মাংস-রুটি কেউ পছন্দ করে ভুনা খিচুড়ি। যে যেটাই পছন্দ করুন না কেন, তা হওয়া চাই স্পেশাল। কারণ অতিথি আপ্যায়ন এবং নিজেদের রুচিও থাকে তুঙ্গে। বাড়ির গৃহিনীরাও এই সুযোগে নিজেদের সুনাম কুড়িয়ে নিতে ব্যস্ত থাকেন। ঈদের বাকি মাত্র ক’টা দিন। তাই আজই শিখে নিন ঈদের সকালের স্পেশাল ভুনা খিচুড়ি রান্নার রেসিপি।

যা যা লাগবে

যেকোনো মাংস আধা কেজি, আদা বাটা ১ টেবিল চামচ, পোলাও চাল ২ কাপ, রসুনবাটা ১ চা চামচ, মুগডাল আধা কাপ, মসুর ডাল আধা কাপ, পিঁয়াজ বাটা ১ টেবিল চামচ, ধনে বাটা ১ চা চামচ, এলাচ ২ টি, জয়ফল-জয়ত্রী গুঁড়া আধা চা চামচ, হলুদ এক চা চামচ, পানি ৬ কাপ, দারুচিনি ৩ টি, লবঙ্গ ৩ টি, লবণ পরিমাণমতো, তেল প্রয়োজন মতো, মরিচ গুঁড়া স্বাদমতো, কাঁচা মরিচ ৫ টি।

যেভাবে করবেন

চাল ও ডাল ধুয়ে আধা ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। মাংসে তেল ছাড়া বাকী সব উপকরণ মেখে রেখে দিন। হাড়িতে তেল গরম করে মসলা মাখানো মাংস দিয়ে দিন। ভালোমতো কষানো হলে ১ কাপ পানি দিয়ে সিদ্ধ হতে দিন। মসলা থেকে মাংস তুলে অন্য পাত্রে রাখুন। মসলায় পানি ঝরানো চাল ও ডাল কষিয়ে ৬ কাপ পানি দিয়ে ঢেকে দিতে হবে। পানি শুকিয়ে আসলে কাচা মরিচ ও মাংস দিয়ে নেড়ে দমে রাখুন। হয়ে গেলে সালাদ ও আচার দিয়ে পরিবেশন করুন






মন্তব্য চালু নেই