মেইন ম্যেনু

শিগগিরই বিমানবন্দরে চালু হচ্ছে বাইক পুলিশ

শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে চালু হচ্ছে বাইক পুলিশ। খুব শিগগিরই বিমানবন্দর আর্মড পুলিশের একটি ইউনিট অত্যাধুনিক বাইসাইকেলে করে বিমানবন্দর এলাকায় দায়িত্ব পালন শুরু করবেন।

এই ইউনিটে থাকবে ২০/২৫ জনের একটি চৌকস দল। এর আগেও বিমানবন্দর আর্মড পুলিশ ক্রাইসিস রেসপন্স টিম নামে প্রশিক্ষিত একটি দল গঠন করে। এই টিমের সদস্যরা ভিআইপি ও ভিভিআইপি চলাচলের সময় দায়িত্বপালন করে থাকেন।

বিমানবন্দর আর্মড পুলিশের সিনিয়র সহকারী পুলিশ সুপার আলমগীর হোসেন শিমুল এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, চৌকস নতুন এই টিমের সদস্যরা বাইসাইকেলে করে বিমানবন্দরের চারপাশে টহল দেবে।

বিশ্বের উন্নত দেশের বিমানবন্দরেও বাইকে করে পুলিশ দায়িত্ব পালন করে থাকে উল্লেখ করে তিনি বলেন, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের জন্য আমাদের পৃথক এই টিম গঠন করা হয়েছে। খুব দ্রুত তারা দায়িত্বপালন শুরু করবে। আর টিমের সদস্য সংখ্যা থাকবে ২০/২৫ জন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১০ সালে হযরত শাহজালালে বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্ব পাওয়ার পর থেকেই শৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিতের মাধ্যমে যাত্রীদের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে এয়ারপোর্ট আর্মড ব্যাটালিয়ন পুলিশ।

বিমানবন্দরের চোরাকারবারি, অবৈধ হকার, চোর ও প্রতারকদের কাছে মূর্তিমান আতঙ্কের নাম এয়ারপোর্ট আর্মড পুলিশ। গত চার বছর ধরে বাংলাদেশ পুলিশের মধ্যে চোরাচালানকৃত মালামাল উদ্ধারে এয়ারপোর্ট আর্মড পুলিশ হ্যাট্রিক চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে।

সূত্র জানায়, এরই ধারাবাহিকতায় এবার উন্নত বিশ্বের বিমানবন্দরের ন্যায় শাহজালালেও গঠন করা হলো এয়ারপোর্ট আর্মড পুলিশের নতুন ইউনিট বাইক পুলিশ। বাইসাইকেলে করে তারা দায়িত্বপালন করবেন বলে এর নাম দেয়া হয়েছে বাইক পুলিশ।

সিনিয়র এএসপি আলমগীর হোসেন শিমুল বলেন, এই টিমের সদস্যরা দক্ষ ও চৌকস। দায়িত্বপালন শুরু করলে তারা ভালো করবে পাশাপাশি জনগণের আস্থা আরো দৃঢ় হবে।

তিনি বলেন, সবার সহযোগিতা নিয়ে আমরা বিমানবন্দরের পরিবেশ পরিবর্তন করতে সক্ষম হয়েছি। যেখানে এই বিমানবন্দর ইন্টারন্যাশনাল সিভিল এভিয়েশন অর্গানাইজেশনের (আইকাও) তালিকায় বিপদজনক ক্যাটাগরিতে ছিলো সেখান থেকে এখন তা দ্বিতীয় ক্যাটাগরিতে উন্নীত হয়েছে। এই উন্নতিতে আর্মড পুলিশের অনেক বড় অবদান রয়েছে।

শাহজালালকে শতভাগ নিরাপদ রাখতে এয়ারপোর্ট আর্মড পুলিশের যে প্রয়াস বাইক পুলিশ তারই অংশ বলেও উল্লেখ করেন এ পুলিশ কর্মকর্তা।






মন্তব্য চালু নেই