মেইন ম্যেনু

শিরোপা হারালেও আর্জেন্টিনাই বিশ্বসেরা

বিষয়টা দুধের স্বাদ ঘোলে মেটানোর মতোই হতে পারে; ২২ বছরের শিরোপা খরা কাটানোর সুযোগ এসেছিল আর্জেন্টিনার সামনে। কিন্তু বাংলাদেশ সময় রবিবার ভোর রাতে সেই সুযোগ কাজে লাগাতে পারেনি লিওনেল মেসির দল। স্বাগতিক চিলির কাছে টাইব্রেকারে হেরে কোপা আমেরিকা ফুটবলের শিরোপা ফস্কে গিয়েছে আর্জেন্টিনাইনদের কাছ থেকে।

আর্জেন্টিনায় এখন তাই শোকের মুহূর্ত। আর ঠিক সেই মুহূর্তেই এল সংবাদটা; ফিফার নতুন র‌্যাঙ্কিংয়ে পুরুষদের ফুটবলে শীর্ষস্থান দখল করেছে আর্জেন্টিনা। বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে টপকে ৮ বছর পর ফের ফিফা র‌্যাঙ্কিংয়ের এক নম্বর স্থান দখল করেছে মেসির দেশ।

এই রিপোর্ট লেখা অবধি ফিফার অফিসিয়াল ওয়েবসাইটে বিষয়টি নিশ্চিত করা না হলেও গোল ডটকম দিয়েছে এমন সংবাদ।

গোলের দেওয়া সংবাদ অনুযায়ী, কোপা আমেরিকার ফাইনালে টাইব্রেকারে চিলির কাছে হারলেও আসরে ভাল পারফরম্যান্স করার সুবাদে ফিফা র‌্যাঙ্কিংয়ে জার্মানিকে টপকে এক নম্বরস্থানে উঠে এসেছে আর্জেন্টিনা। জার্মানরা নেমে গিয়েছে দুই নম্বরে। আর ৩ নম্বরে অবস্থান করছে বেলজিয়াম। চার থেকে দশ নম্বরস্থানে রয়েছে যথাক্রমে কলম্বিয়া, নেদারল্যান্ডস, ব্রাজিল, পর্তুগাল, রোমানিয়া, ইংল্যান্ড ও ওয়েলস।

উল্লেখ্য, ২০০৭ সালের মার্চে প্রথমবারের মতো ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করেছিল দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। পরবর্তী সময়ে এই আসন হারাতে হয়েছে তাদের। তবে গত বছর ব্রাজিল বিশ্বকাপে রানার্স আপ হওয়ার সুবাদে র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয়স্থান (শীর্ষে ছিল জার্মানি) দখল করে দেশটি। গত মাসে ৩ নম্বরে যেতে হয়েছিল আর্জেন্টিনাকে। শেষ অবধি শিরোপা খরা কাটাতে না পারলেও মেসি-অ্যাগুয়েরো-ডি মারিয়া-তেভেজ-হিগুয়েনরা ৮ বছর পর দ্বিতীয়বারের মতো বিশ্বের সেরা ফুটবল দেশের মর্যাদার আসনে (র‌্যাঙ্কিংয়ের মানদণ্ডে) আর্জেন্টিনাকে বসিয়েছেন।






মন্তব্য চালু নেই