মেইন ম্যেনু

শিশু-কিশোরদের ওপর ভারতীয় মিডিয়ার কুপ্রভাব ॥ পোশাক থেকে খাতা

বাংলাদেশে আকাশ সংষ্কৃতির বদৌলতে এখন শহর থেকে শুরু করে গ্রামাঞ্চলের কোমলমতি শিশু-কিশোর, নারী, পুরুষদের ওপর ভারতীয় মিডিয়ার কুপ্রভাব বিস্তার করেছে। পোশাক থেকে শুরু করে শিক্ষার্থীদের খাতাও বাজারে বিক্রি হচ্ছে দেদাচ্ছে।

অনেকে অবসর সময় পার করছেন ভারতীয় মিডিয়া জি বাংলা, স্টারপ্লাস, ও স্টার জলসা দেখে। এসব চ্যানেলের ভোক্তা হয়ে উঠেছে শিশু, কিশোর, নারী ও বৃদ্ধরা। সম্প্রতি এসব চ্যানেল দেখে ও ব্যবসায়ীরা সুযোগ কাজে লাগিয়ে পাখি জামা বাজারে আসে, অনেকেই পাখি জামা না কিনতে পেরে আতহত্যার পথ বেছে নিয়েছেন।

দাবীর প্রেক্ষিতে এসব চ্যানেল বন্ধে হাইকোর্ট রুলও জারী করলেও ভারতীয় চ্যানেলের কুপ্রভাব থেকে জাতির মুক্তি মিলছে না। চ্যানেলগুলো হরহামেশায় চললেও এখন বাজারে এসেছে পাখি, কিরণমালাসহ নানা ধরনের পোশাক। পোশাকের নয় এখন শিক্ষার্থীদের খাতায় বড়-বড় ছবি ছেপে বাজারে ছেড়েছে।

এখন শহর থেকে শুরু করে গ্রামাঞ্চলের হাট-বাজারে পাওয়া যাচ্ছে, পাখি ও কিরণমালা খাতা। এসব খাতা ও জামা রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার বিভিন্ন দোকানে বিক্রি হচ্ছে।

ব্যবসায়ীরা জানিয়েছেন, এসব খাতা শিশুরা দেখলে অন্য খাতা কিনতে চায় না। এ খাতার চাহিদাও একটু বেশি। তাই এসব খাতা তাদের দোকানে রয়েছে। তবে কেউ খাতা না কিনলে এমনিতেই বন্ধ হয়ে যাবে। তারা অভিভাবকদের সচেতন হওয়ার পরামর্শ দেন।






মন্তব্য চালু নেই