মেইন ম্যেনু

শীতের দাপট দূরে রাখবে এই ৭টি খাবার

আসি আসি করে শীত চলে এলে। উলের কাপড় পরে শীতকে কাবু করার চেষ্টা চলছে প্রতিনিয়ত। কিন্তু তবু শীত কাটছে না। কিছু খাবার আছে যা আপনার শীতকে ভিতর থেকে কমাতে সাহায্য করবে। Heather Nicholds, a holistic nutritionist এর মতে শস্য জাতীয় খাবার, মশলা এবং তেল জাতীয় খাবার শরীর গরম করে কাজে শক্তি এনে দেয়। এমন কিছু খাবার জানা যায় .accuweathe, .boldsky, .skymetweather থেকে।

১। আদা

আদা শুধু শরীরকে গরম করে না, তার সাথে এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে হজমশক্তি বাড়িয়ে দিয়ে থাকে। প্রতিদিনকার সালাদ, রান্নায় আদা কুচি ব্যবহার করুন। এমনকি গরম পানিতে আদা কুচি মিশিয়ে পান করুন। এটি আপনার শরীর ভিতর থেকে গরম করে থাকবে।

২। পেঁয়াজ

পেঁয়াজ ঘাম ঝরাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এটি শীতের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দূর করে শরীরকে গরম রাখে। পেঁয়াজ চাইনিজ ঔষধ হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। এটি শরীর গরম করে কাজ করার শক্তি যোগিয়ে থাকে।

৩। হলুদ

প্রতিদিনকার খাবারে হলুদ ব্যবহার করুন, এটি আপনার শরীরকে ভিতর থেকে উষ্ণ করে থাকে। দুধের সাথে হলুদ বা হলুদ চা পান করতে পারেন শীতের থেকে রক্ষা পাওয়ার জন্য।

৪। কফি

কফির ক্যাফিন উপাদান আপনার মেটাবলিজমকে সাময়িকভাবে বৃদ্ধি করে যা আপনাকে উষ্ণ অনুভূতি প্রদান করে। শীতের সকালে এক কাপ কফি আপনাকে সারাদিনের কাজে শক্তি প্রদান করবে।

৫। বাদাম

কাজুবাদাম, কাঠ বাদাম, চিনাবাদাম যেকোন বাদাম আপনার শরীরকে গরম করে দিতে পারে। শীতের বিকেলে খেয়ে ফেলুন মজাদার এই বাদামগুলো।

৬। গুড়

গুড় আপনার মিষ্টি খাবারকে অন্যরকম স্বাদ দিয়ে থাকে। আদার সাথে গুড় মিশিয়ে খেতে পারেন এটি আপনার ঠান্ডা কাশি উপশম করতে সাহায্য করে থাকে। গুড়ের তৈরি খাবার শীতে খান।

৭। ডিম

শীতে শরীর গরম রাখতে নিয়মিত ডিম খান। এটি শরীর গরম রাখার পাশাপাশি আপনাকে শক্তি প্রদান করে। ডিম সিদ্ধ, অমলেট অথবা ডিম ভাজি করে খেতে পারেন।

এই শীতে প্রচুর পরিমাণ পানি পান করা উচিত। পানি কম খেলে এর অভাবে শরীর ড্রিহাহড্রেটেড হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।






মন্তব্য চালু নেই