মেইন ম্যেনু

শীতে স্বাস্থ্য উপকারীতে বরবটি…

শীত মানেই বাজারে হরেক রকম তরতাজা সবজির আগমন। হাজার সবজির ভীড়ে পাওয়া যাচ্ছে তরতাজা বরবটি। সারবছর পাওয়া গেলেও শীতের বরবটির স্বাদ একটু বেশি। বরবটি ভাজি, ভর্তা অথবা তরকারি করে খাওয়া হয়। এর রয়েছে চমৎকার পুষ্টিমান। প্রতি ১০০ গ্রাম সবুজ বা বেগুনি রঙের বরবটি থেকে পাওয়া যায় ৪৮ ক্যালরি শক্তি। যাতে নেই কোন ফ্যাট এবং ক্ষতিকর কোলেস্টেরল। শর্করার পরিমান ১০ গ্রাম এবং প্রোটিন ২.৬ গ্রাম। এছাড়াও রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন কে, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস সহ নানারকম ভিটামিন ও মিনারেল। বরবটি শুধু পুষ্টিমানেই ভরপুর নয়। এটি স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। জেনে নিন বরবটির দারুণ স্বাস্থ্য উপকারী গুণ সম্পর্কে।

– বরবটি ফ্ল্যাভোনয়েড নামে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এই উপাদান ক্যানসার কোষ বৃদ্ধিরোধ করতে চমৎকার কাজ করে।

– বরবটিতে থাকা ভিটামিন কে আপনার অস্টিওআর্থারাইটিস সমস্যা থেকে অস্থিসন্ধির যত্ন নেয়। দেহে রক্ত জমাট বাঁধতেও ভিটামিন কে- এর ভূমিকা অনেক বেশি।

– বরবটিতে রয়েছে প্রচুর উপকারী খাদ্য আঁশ। খাদ্যআঁশ শরীরের ক্ষতিকারক এলডিএল কলেস্টেরলের পরিমান কমিয়ে দেয়। ফলে হৃদযন্ত্রের সুরক্ষা নিশ্চিত হয়। এছাড়াও এটি উচ্চ রক্তচাপ, বুক জ্বালাপোড়া প্রভৃতি সমস্যা দূর করতে ভূমিকা রাখে।

– কম ক্যালরিযুক্ত খাদ্য ও ফ্যাট-কলেস্টেরল না থাকায় বরবটি পেট ভরে খাওয়া যায়। এতে ক্ষুধাভাব কম হয়। ওজন হ্রাসে সহায়তা করে।

– বরবটিতে থাকা সিলিকন হাড়ের ঘনত্ব বৃদ্ধি করে। হাড় শক্ত করতে প্রয়োজনীয় ক্যালসিয়াম পাওয়া যায় বরবটির বীজে।

– ভিটামিন সি শরীরের জন্য প্রয়োজনীয় আয়রন পরিশোষণে ভূমিকা রাখে। সালাদে কাঁচা বরবটি খেলে তা থেকে প্রচুর ভিটামিন সি পাওয়া যায়।

– বরবটিতেও রয়েছে যথেষ্ট পরিমান আয়রন। আপনার শরীরের আয়রনের ঘাটতি পূরণ করতে সক্ষম খাদ্য তালিকায় থাকা বরবটির উপস্থিতি।






মন্তব্য চালু নেই