মেইন ম্যেনু

শুটিং ফেলে দুর্গত মানুষের পাশে সিদ্ধার্থ

সিনেমার পর্দায় ‘নায়ক’ মানেই তিনি সাধারণ মানুষের পাশে যে কোনো সঙ্কটময় পরিস্থিতে ভূত-ভবিষ্যত না ভেবেই ঝাঁপিয়ে পড়েন। সিনেমার পর্দায় চিরচেনা যে নায়ককে মানুষ দেখে অভ্যস্থ, হয়তো বাস্তবের সাথে তাকে মিলাতে পারেন না সাধারণ মানুষ। কিন্তু সিনেমার সেই চিরচেনা নায়কের ভূমিকায় বাস্তবেও দেখা গেল ভারতের দক্ষিণী ছবির জনপ্রিয় অভিনেতা ও জনপ্রিয় হিন্দি ছবি ‘রঙ দে বাসন্তী’ ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করা সিদ্ধার্থ।

জানা গেছে, গত একমাসের বৃষ্টিতে চেন্নাই প্লাবিত হয়েছে। একটানা ভারি বৃষ্টিপাতের কারণে কর্তৃপক্ষ বাধ্য হয়ে চেন্নাই বিমানবন্দর বন্ধ করে দিয়েছে। এছাড়া সেখানে সব ধরণের যানবাহন যোগাযোগও বন্ধ রয়েছে বলে জানা যায়। চেন্নাইয়ে এমন প্রাকৃতিক বিপর্যয়ের পর সিনেমার শুটিং বাদ দিয়ে দলবল নিয়ে ঝাঁপিয়ে পড়লেন সত্যিকারের নায়ক সিদ্ধার্থ।

সিদ্ধার্থ নিজেও প্রাকৃতিক এই ভয়াবহ অবস্থার শিকার। তুমুল বৃষ্টিপাতে তলিয়ে গেছে তার নিজের বাড়িঘরও। কিন্তু তারপরেও সাধারণ মানুষকে এই সঙ্কটময় পরিস্থিতি থেকে উত্তরণের জন্য উদ্ধার তৎপরতা অব্যাহত রেখেছেন ‘রঙ দে বাসন্তী’ খ্যাত অভিনেতা সিদ্ধার্থ।

অন্যদিকে সাধারণ জনগণকে সহযোগিতা করতে সিদ্ধার্থের সাথে আছেন জনপ্রিয় রেডিও জকি ‘আরজে বালাজি’। এই দুজনই মিলেই বন্যায় ক্ষতিগ্রস্তদের উদ্ধার ও সহযোগিতার একটি টিম গঠন করেছেন। ইতিমধ্যে ব্যাপক সাড়াও পড়েছে সিদ্ধার্থের গড়া এই সঙ্কট সময়ের কার্যক্রম। উদ্ধার তৎপরতায় তাদের নিজেদের গাড়ি ব্যবহার হচ্ছে। অন্যদিকে তাদের এই কাজকে সাধুবাদ জানিয়ে এবং একাত্মতা পোষণ করে অর্থ ও খাদ্য দিয়ে সহযোগিতা করেছেন দক্ষিণী সুপারস্টার রজনীকান্ত, সূর্য, ধানুষ এবং মহেশ বাবুর মত জনপ্রিয় তারকারা। এমনকি সিদ্ধার্থের এমন জনকল্যানকর কাজে স্বশরীরে যোগ দিয়েছেন অভিনেতা বিষ্ণু বিশাল, উজ্জয়নী স্টেলিন, কর্থি, খুশবু এবং বিশাল কৃষ্ণের মত স্থানীয় জনপ্রিয় তারাকা অভিনেতা অভিনেত্রীরা।

অন্যদিকে তারকাদের মধ্যে বন্যার্তদের জন্য এমন সাড়ায় এগিয়ে এসেছে দক্ষিণী কিছু জনপ্রিয় মাল্টিপ্লেক্স সিনেমা, যেমন এসপিআই এবং এজিএস এদের মধ্যে উল্লেখযোগ্য। বন্যার্তদের জন্য খাদ্য, বাসস্থানের যোগান দিচ্ছেন তারা।

ক্ষতিগ্রস্তদের পাশে তারকাদের এভাবে দাঁড়ানোটা সত্যিই তামিলনাড়ুতে একটি দৃষ্টান্ত হয়ে থাকবে। বিশেষ করে তারকাদের এমন জনকল্যানকর কাজে দেখতে পেয়ে অসংখ্য সাধারণ মানুষও তাদের সাথে মিশে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াচ্ছেন। আর এহেন কর্ম যে লোক দেখানো নয়, তা বোঝা যায় সিদ্ধার্থ কিংবা অন্যান্য তারকা অভিনেতা-অভিনেত্রীদের আন্তরিকতা দেখে। ভলেন্টিয়ারে যোগ দেয়া রাম কুমার নামের এক কর্মী বন্যার্তদের পাশে দাঁড়ানো নিয়ে নিজের সম্পৃক্ততা বিষয়ে বলেন, ‘বন্যার্তদের পাশে সিদ্ধার্থ ও বালাজিকে দেখে প্রথমে চমৎকৃত হয়েছিলাম। এবং এই দুঃসময়ে তাদের তামিলনাড়ুর সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর বিষয়টি আমাকে সত্যিই ছুঁয়ে গেছে। নিজেকে আর ধরে রাখতে পারলাম না, তাই তাদের সাথে মিশে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে দলবদ্ধ হয়েছি।’

উল্লেখ্য, ভারতের দক্ষিণে তুমুল বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যায় এ পর্যন্ত প্রায় তিন’শোর মত সাধারণ মানুষের মৃত্যু হয়েছে। টানা ১ মাসের বৃষ্টিতে পর্যুদস্তু ভারতের দক্ষিণাঞ্চলীয় চেন্নাইয়ের তামিলনাড়ু রাজ্য। গত এক মাসের এই বৃষ্টিতে সৃষ্ট বন্যায় মানুষের মৃত্যু ছাড়াও সেখানে পর্যুদস্তু স্বাভাবিক মানবিক জীবন যাপনও। রাজ্যের এমন বিপর্যয়ে সাহায্যের বার্তা নিয়ে এগিয়ে এসেছেন বলিউডের তারকা অভিনেতা অভিনেত্রীরাও।






মন্তব্য চালু নেই