মেইন ম্যেনু

শুনে অবাক হবেন আপনিও, বৃষ্টি নামাতে তৈরি হচ্ছে কৃত্রিম পাহাড়

সময়ের সঙ্গে জ্ঞান বিজ্ঞানে এগিয়ে যাচ্ছে মানুষ। আবিষ্কৃত হচ্ছে নিত্যনতুন অনেক বিষয়। তারই ধারাবাহিকতায় বৃষ্টির জন্য এবার তৈরি হচ্ছে কৃত্রিম পাহাড়। অবাক করা বিষয় হলেও এ ঘটনা সত্যি যে, দুবাইয়ে পাহাড়টি নির্মাণ করা হচ্ছে।

দুবাই ধনীদের শহর। সেখানে প্রাচুর্যের অভাব নেই। সৌখিন মানুষের সংখ্যাও সেখানে কম নয়। কর্তৃপক্ষও উদ্ভাবনী কাজে ব্যয় করতে প্রস্তুত। কিন্তু সে দেশে বৃষ্টির পরিমাণ কম। কখন মেঘ ভেঙে দু ফোঁটা বৃষ্টি নামবে সে আশায় পথ চেয়ে থাকে মানুষ। তাই এ অবস্থা থেকে মুক্তি পেতে এমন সিদ্ধান্ত নিয়েছে শহর কর্তৃপক্ষ।

কৃত্রিম পাহাড় নির্মাণ করলেই বৃষ্টি হবে? এমন প্রশ্ন অনেকের মাঝেই রয়েছে। পাহাড় নির্মাণের সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা জানিয়েছেন, এই পাহাড়ের গায়ে ধাক্কা খেয়ে উপরে উঠে যাবে গরম বাতাস। তারপর ঠান্ডা হয়ে সেই বাতাস থেকেই নামবে বৃষ্টি। জানা গেছে, পাহাড় নির্মিত হলে পেছনে পড়বে দুবাইয়ের স্কাইলাইন বুর্জ খালিফা। কেননা উচ্চতায় এটি সবাইকে ছাড়িয়ে যাবে। পাহাড়ের উচ্চতা হবে প্রায় ২ হাজার মিটার। কৃত্রিম এই পাহাড় নির্মাণে খরচ হবে প্রায় ১৫০০ কোটি টাকা।

উন্নত প্রযুক্তি ব্যবহারে বরাবরই প্রথম সারিতে দুবাই। এবার বৃষ্টি আনতেও তারা নিল যুগান্তকারী এক পরিকল্পনা। দুবাইয়ের স্থানীয় বিজ্ঞানীদের সঙ্গে জোর কদমে কাজ করছেন মার্কিন বিজ্ঞানীরাও। এবার দেখা যাক বৃষ্টি সত্যিই আসে কিনা!






মন্তব্য চালু নেই