মেইন ম্যেনু

শুভ জন্মদিন আব্দুল রশিদ সেলিম সালমান খান

২৭ ডিসেম্বর ৫০ বছর পূর্ণ হচ্ছে বলিউড সুপারস্টার সালমান খানের। কখনো ব্যাড বয় আবার কখনো সুপারস্টার, দীর্ঘদিনের অভিনয় জীবনে অনেক কারণেই আলোচনায় এসেছেন তিনি। বলিউডে ২৫ বছরের ক্যারিয়ারে ৮০টির বেশি হিন্দি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। ভালো অভিনয়ের জন্য পেয়েছেন পুরস্কার আবার বিভিন্ন সমালোচনার কারণে পেয়েছেন তিরস্কারও।

১৯৬৫ সালের ২৭ ডিসেম্বর, ভারতের মধ্যপ্রদেশের ইনদোরে জন্ম হয় সালমান খানের। তার বাবা বলিউডের জনপ্রিয় চিত্রনাট্যকার সেলিম খান এবং মা সালমা খান। সালমানের প্রকৃত নাম আব্দুল রশিদ সেলিম সালমান খান। পরে সিনেমায় অভিনয়ের জন্য নাম পরিবর্তন করে রাখা হয় সালমান খান। নিজেকে হিন্দু এবং মুসলমান দুই ধর্মের মানুষ বলে পরিচয় দেন এ অভিনেতা।

সালমানের সৎ মা অভিনেত্রী হেলেন। তার ভাই আরবাজ খান, সোহেল খান এবং বোন আলভিরা খান। এছাড়া পালক বোন অর্পিতা খান।

১৯৮৯ সালে সুরাজ বার্জাতিয়া পরিচালিত ম্যায়নে পেয়ার কিয়া সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে বলিউডে অভিষেক হয় সালমান খানের। এরপর ১৯৯০ সালে মুক্তি পায় তার পরবর্তী সিনেমা বাঘি : অ্যা রেবেল ফর লাভ। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি সালমানকে। সাজন, হাম আপকে হ্যায় কৌন, করণ অর্জুন, জড়ুয়া, হাম দিল দে চুকে সানাম, হাম সাথ সাথ হ্যায়, তেরে নাম, দাবাং, এক থা টাইগার, ওয়ান্টেড, কিক, বাজরাঙ্গি ভাইজানসহ বেশকিছু জনপ্রিয় সিনেমা দর্শকদের উপহার দিয়ে ভক্তদের ভালোবাসা পেয়েছেন তিনি। পাশাপাশি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন বলিউডের সুপারস্টার হিসেবে।

দীর্ঘ ক্যারিয়ার জীবনে অনেকবারই বিভিন্ন অ্যাওয়ার্ডে মনোনয়ন এবং বিজয়ী হয়েছেন সালমান খান। তার মধ্যে রয়েছে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডস, স্টার স্ক্রিন অ্যাওয়ার্ডস, আইফা অ্যাওয়ার্ডস, জি সিনে অ্যাওয়ার্ডস, অপসরা ফিল্ম অ্যান্ড টেলিভিশন প্রডিউসার গিল্ড অ্যাওয়ার্ড, স্টারডাস্ট অ্যাওয়ার্ডস, বিগ স্টার এন্টারটেইনমেন্ট অ্যাওয়ার্ডসসহ অন্যান্য পুরস্কার।

অভিনেতা হিসেবে জনপ্রিয় হওয়ার পাশাপাশি গায়ক হিসেবেও নিজেকে পরিচিত করেছেন সালমান খান। তার গানের মধ্যে রয়েছে, ‘চাঁদনি কি ডাল পার সোনে কা মোর’ (হ্যালো ব্রাদার), ‘হ্যাংওভার’ (কিক), ‘জুম্মে কি রাত’ (কিক), ‘তু হি তু হার জাগা’ (কিক) এবং ‘ম্যায় হু হিরো তেরা’ (হিরো)।

সালমান খান যে শুধু সিনেমায় অভিনয় করেছেন তা নয়। ছোট পর্দাতেও সমান জনপ্রিয় তিনি। দশ কা দম, বিগ বস অনুষ্ঠানগুলো দিয়ে ছোট পর্দাতে নিজের রাজত্ব তৈরি করেছেন।

adad

মায়ের কোলে ছোট্ট সালমান

৫০তম জন্মদিন উপলক্ষে প্রকাশ পাচ্ছে তার প্রথম আত্মজীবনী। বইটি লিখেছেন জসিম খান নামের দিল্লির একজন সাংবাদিক। বইটির প্রকাশনা প্রতিষ্ঠান পেঙ্গুইন ইন্ডিয়া। সালমানের আত্মজীবনীমূলক এ বইয়ের নাম ‘বিয়িং সালমান’। বইটিতে থাকবে তার ব্যক্তিগত এবং পারিবারিক অনেক অজানা তথ্য।

সিনেমার পাশাপাশি ব্যক্তিগত নানা কারণে খবরের শিরোনামে দেখা যায় সালমানকে। সাবেক প্রেমিকা ঐশ্বরিয়া রাই-এর সঙ্গে প্রেম, এরপর বিচ্ছেদ নিয়ে অনেক সমালোচনার মুখে পড়েছেন তিনি। এ জন্য অনেকের সঙ্গে হাতাহাতি করে সমালোচিতও হয়েছেন সালমান। পরবর্তীতে ক্যাটরিনা কাইফ, সঙ্গীতা বিজলানি, সোমি আলি, লুলিয়া ভেন্তুরের সঙ্গে প্রেমের গুঞ্জন শোনা গেছে সালমানের।

এ ছাড়া ‘হিট অ্যান্ড রান’ এবং ‘কৃষ্ণসার হরিণ’ মামলা নিয়ে প্রায়ই আলোচনায় আসেন এ তারকা। ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর, সালমানের গাড়ি বান্দ্রায় বেকারিতে ধাক্কা মারে। ওই সময় বেকারির বাইরে ঘুমিয়ে থাকা এক ব্যক্তির মৃত্যু হয়। আহত হন চারজন। এরপর সালমানের বিরুদ্ধে নারকীয় হত্যার (ইন্ডিয়ান পেনাল কোর্ট ৩০৪ ধারা) পাশাপাশি বেপরোয়া গাড়ি চালিয়ে মানুষ হত্যা (২৭৯ ধারা), ব্যক্তিকে আঘাত (৩৩৭ ধারা) এবং সম্পত্তি নষ্ট (৪২৭ ধারা) বিষয়ে মামলা করা হয়।

দীর্ঘ ১৩ বছর ধরে চলে আসা হিট অ্যান্ড রান মামলা থেকে সম্প্রতি নির্দোষ প্রমাণিত হয়েছেন সালমান খান। চলতি বছরের ৬ মে, সালমানকে পাঁচ বছরের কারাদণ্ড দেয় মুম্বাইয়ের স্থানীয় দায়রা আদালত । পরে সালমানকে জামিনে মুক্তি দেয় উচ্চ আদালত। তারপর থেকেই এ মামলা উচ্চ আদালতে বিচারাধীন ছিল। গত ১০ ডিসেম্বর, হিট অ্যান্ড রান মামলার সকল অভিযোগ থেকে সালমানকে মুক্তি দেন উচ্চ আদালত।

তবে, ব্যক্তিগতভাবে নানা সামাজিক কর্মকান্ডের সঙ্গে জড়িত এ অভিনেতা। ‘বিয়িং হিউম্যান’ নামে তার একটি দাতব্য সংস্থাও রয়েছে।

ssss

পরিবারের সঙ্গে সালমান খান

বলিউডে ভক্তদের কাছে ভাইজান বলেই পরিচিত সালমান। চলতি বছর মুক্তি পেয়েছে এ অভিনেতার বাজরাঙ্গি ভাইজান। এরপর তার ভাইজান উপাধিটি আর তার ভক্তদের মধ্যে সীমাবদ্ধ নেই। এখন সকলের কাছে ভাইজান হিসেবেই পরিচিত তিনি।

সালমানের পরবর্তী সিনেমা সুলতান। বর্তমানে সেই সিনেমার শুটিং নিয়েই ব্যস্ত আছেন তিনি। সুলতান সিনেমায় সালমানকে দেখা যাবে একজন কুস্তিগীরের ভূমিকায়। তাই নিজেকে প্রস্তুত করতে বেশ শারীরিক কসরত করেছেন তিনি। এ ছাড়া নিয়েছেন বিশেষ ট্রেনিং। সালমান ছাড়াও সুলতান সিনেমায় আরো অভিনয় করছেন, রণদীপ হুদা, অমিত সাধ। সিনেমাটি পরিচালনা করছেন আব্বাস জাফর। আগামী ঈদুল ফিতরে সিনেমাটি মুক্তি দেয়ার কথা রয়েছে।






মন্তব্য চালু নেই