মেইন ম্যেনু

শুভ জন্মদিন ‘স্যার’

বিধান মুখার্জী, গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : ‘‘ড্যানিয়েল জিজ্ঞেস করল,’ ঠোম্পা!তুমি কি করবে দেড় হাজার ডলার দিয়ে?’ ‘বাংলাদেশে যাবার জন্য প্লেনের টিকেট কিনব!’ “বাংলাদেশ!” ‘‘বাংলাদেশে নাকি খুব সুন্দর বৃষ্টি হয়। পৃথিবীর মাঝে সবচেয়ে সুন্দর…’’

মাতৃভূমির প্রতি এই অপরিসীম ভালোবাসা যার লেখনীতে ফুটে উঠেছে, তিনি আর কেউ নন, জনপ্রিয় কিশোর ঔপন্যাসিক ও কল্পবিজ্ঞান লেখক মুহম্মদ জাফর ইকবাল।বাংলা ভাষার পাঠকদের জন্য খুলে দিয়েছেন বিজ্ঞানমনস্কতার রুদ্ধদ্বার।তার দীপু নাম্বার টু,নিতু ও তার বন্ধুরা, উপন্যাসের মাধ্যমে জয় করে নিয়েছে অজস্র রহস্য রোমাঞ্চে ভরা দুর্বার কিশোরদের মন।তার উপন্যাস ‘আমার বন্ধু রাশেদ’ থেকে নির্মিত চলচ্চিত্র আজও স্বাধীনতা সংবাদ পৌঁছে দেয় নব প্রজন্মের কাছে।

জনপ্রিয় এই লেখক ১৯৫২ সালের ২৩ ডিসেম্বর বাংলাদেশের সিলেটে জন্মগ্রহন করেন। মুক্তিযুদ্ধে শহীদ ফয়জুর রহমান আহমদ পিতা এবং রত্নগর্ভা মাতা আয়েশা আখতার খাতুন এর সন্তান তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞানের ছাত্র, পি এইচ ডি করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন থেকে। ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলোজি এবং বেল কমিউনিকেশান্স রিসার্চে বিজ্ঞানী হিসেবে কাজ করে সুদীর্ঘ আঠার বছর পর দেশে ফিরে এসে বিভাগীয় প্রধান হিসাবে যোগ দিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে। তার স্ত্রী ড. ইয়াসমিন হক, পুত্র নাবিল এবং কন্যা ইয়েশিম।

পাঠক নন্দিত এই লেখক ২০০৪ সালে বাংলা একাডেমী পুরষ্কার লাভ করেন।






মন্তব্য চালু নেই