মেইন ম্যেনু

শেষ মুহূর্তের বিতর্কে মুখোমুখি হিলারি-স্যান্ডার্স

যুক্তরাষ্ট্রের আইওয়া অঙ্গরাজ্যের রাজধানী দেস মইন্স শহরে সোমবার সিএনএন ডেমোক্রেটিক টাউন হলে আবারও এক বিতর্ক যুদ্ধে মুখোমুখি হয়েছেন হিলারি ক্লিনটন এবং বার্নি স্যান্ডার্স। নির্বাচনের মাত্র এক সপ্তাহ আগে নিজেদের সমর্থন বাড়াতেই ওই বিতর্কের মুখোমুখি হয়েছেন ডেমোক্রেট দলের এই দুই প্রার্থী।

হিলারির জানিয়েছেন, সাম্প্রতিক সময়ের একটি সাক্ষাৎকারের জন্য তার ভূয়সী প্রশংসা করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। ভোটারদের নিজের দিকে টানতে নিজের বেশ কিছু সাফল্যের কথা তুলে ধরেন তিনি। তবে সেসময় তাকে প্রশ্ন করা হয় কেন কিছু তরুণ ভোটার স্যান্ডার্সের চেয়ে তার বিষয়ে কম উৎসাহী? তাকে এটাও জিজ্ঞেস করা হয়েছিল কেন তরুণরা তাকে অসৎ মনে করে?

এই প্রশ্নে একটুও বিচলিত হননি হিলারি। বরং খুব স্বাভাবিক থেকে ওই প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘নিরুৎসাহিত হওয়ার কিছু নেই। এটা খুব কঠিন। যদি এটা এতই সহজ হতো তবে কোনো বিতর্কেরই প্রয়োজন ছিল না। এটা এতো সহজ নয়। এখানে অনেক ধরনের মতাদর্শ, নীতি, কাজের প্রতি দৃষ্টিভঙ্গি রয়েছে। আর এর মধ্য থেকেই আপনাদের এমন একজনকে বেছে নিতে হবে যিনি সত্যিই একজন প্রমানিত যোদ্ধা। আর যিনি এই বৈশিষ্ট্যের অধিকারী হবেন জয় তারই হবে। আর আসন্ন নির্বাচনে তিনিই প্রেসিডেন্ট হিসেবে জয়লাভ করবেন।’

হিলারির এমন বক্তব্যের পর ইরাক, বাণিজ্যসহ বেশ কিছু বিষয়ে হিলারিকে আক্রমণ করেন স্যান্ডার্স। সেসময় তিনি প্রেসিডেন্ট হিসেবে ডেমোক্রেটিক দলের লড়াইয়ে নিজেকে যোগ্য হিসেবে প্রমাণ করতে ভোটারদের নানাভাবে উদ্বুদ্ধ করেন। তিনি দাবী করেন, হতে পারে হিলারির অনেক অভিজ্ঞতা রয়েছে। তবে বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যুতে ভুল ছিলেন হিলারি।

তিনি বলেন, এই মুহূর্তে দেশের রাজনীতিতে বড় ধরনের পরিবর্তন দরকার। এভাবেই দুই প্রার্থীর মধ্যে বিতর্ক জমে ওঠে।






মন্তব্য চালু নেই