মেইন ম্যেনু

শেষ ৩ বলেই যত ভুল, বললেন মাশরাফি

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা মনে করেন, টি২০ বিশ্বকাপে ভারতের বিপক্ষে তার দল দারুণ ক্রিকেট খেলেছে। ইনিংসের শেষ ৩টি বলেই যা কিছু ভুল করেছে বাংলাদেশের ক্রিকেটাররা। এ ছাড়া পুরো ম্যাচেই দলের পারঢফরম্যান্স ছিল প্রশংসনীয়।

টি২০ বিশ্বকাপে বুধবার রাতে স্বাগতিক ভারতের কাছে মাত্র ১ রানে ম্যাচ হেরে হতাশা আর আক্ষেপে পুড়ছে পুরো বাংলাদেশ। বিশেষত যখন শেষ ৩ বলে জয়ের জন্য প্রয়োজন ছিল মাত্র ২ রান। আর হাতে ছিল ৪ উইকেট। জয়ের পাল্লাটা যখন বাংলাদেশের দিকে পুরোপুরি ঝুঁকে পড়েছে, ঠিক তখন ওই ৩ বলে ৩ উইকেট হারিয়ে ম্যাচটা হেরে গেছে বাংলাদেশ। সঙ্গে বিশ্বকাপের সেমিফাইনাল খেলার সম্ভাবনা যে একটুকুখানি ছিল, তাও শেষ হয়ে গেছে বাংলাদেশের। আর সবার মতো বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রাও পুড়ছেন সেই হতাশা আর আক্ষেপে। ম্যাচ শেষে মিডিয়ার সঙ্গে কথপোকথনে তেমনটাই জানিয়েছেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

মাশরাফি বলেছেন, ‘জেতার জন্য যতটুকু দরকার ছিল আমরা ঠিক ততটুকু করেছি। ওরা (ভারত) যতবার ম্যাচ আমাদের কাছ থেকে দূরে নিয়ে গেছে ঠিক ততবারই আমরা ফিরে এসেছিলাম। প্রত্যেকটা বল আমরা ঠিকমতো খেলতে পেরেছি। শেষের ওই ৩ বল বাদ দিলে ম্যাচে সবকিছুই ঠিকঠাক করেছি। তবে শেষ পর্যন্ত এটা (জয়ের কাছাকাছি গিয়েও মাত্র ১ রানে ম্যাচ হারা) বড় হতাশার।’

মাশরাফি জানিয়েছেন বাংলাদেশ দলের সব ক্রিকেটারই ওই ম্যাচের ফলে ভীষণরকম হাতাশায় ভুগছে। তবে তিনি এটাও মনে করেন যে, যা হওয়ার হয়ে গেছে। সামনের দিকে তাকাতে হবে, সামনে এগিয়ে যেতে হবে বাংলাদেশকে।

প্রসঙ্গত, ভারতের দেওয়া ১৪৭ রানের টার্গেট তাড়া করে ১৯.৩ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৫ রান তুলে ফেলেছিল বাংলাদেশ। শেষ ৩ বলে তাই জয়ের জন্য মাত্র ২ রান প্রয়োজন ছিল, হাতে ছিল ৪ উইকেট। ক্রিজে ছিলেন দুই সিনিয়র ও অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ। কিন্তু দু’জনই ছক্কা বিগ শট খেলতে গিয়ে মূল্য দিয়েছেন।

বল বাতাসে ভাসিয়ে বাউন্ডারি পার করতে গিয়ে পর পর দুই বলে (চতুর্থ ও পঞ্চম বলে) আউট হয়ে যান এই ব্যাটসম্যান। ফলে শেষ বলে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন পড়ে ২ রান। কিন্তু ওই বলে স্ট্রাইকে থাকা অনভিজ্ঞ শুভাগত হোম ব্যাটে বল ছোঁয়াতে ব্যর্থ হন। ভারতের অধিনায়ক ধোনির গ্লাভসে বল জমা পড়ার পরও ম্যাচ টাই করার লক্ষ্যে সিঙ্গেল নিতে দৌড় লাগান শুভাগত ও অপর প্রান্তে থাকা পেসার মুস্তাফিজুর রহমান। মুস্তাফিজ ক্রিজে পৌঁছানোর আগেই উইকেট ভেঙে দেন ধোনি। মুস্তাফিজ রান আউট। বাংলাদেশ হেরে যায় ম্যাচটি।

মাশরাফি মনে করেন, ওই সময় মুশফিক ও মাহমুদউল্লাহ সিঙ্গেল রান নিলেই ম্যাচটা জিততে পারতো বাংলাদেশ। তবে এমন হতাশাজনক হারের কারণে কাউকেই দায়ী করছেন না বাংলাদেশের অধিনায়ক। মাশরাফি বলেছেন, ‘আমি কাউকে দায়ী করছি না। আমি কাউকে দায় দিচ্ছি না।’

উল্লেখ্য, আগামী ২৬ মার্চ এবারের টি২০ বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।






মন্তব্য চালু নেই