মেইন ম্যেনু

শ্যাম্পু বা পানি ছাড়াই চুল করুন পরিষ্কার!

সব নারীর জীবনে, বিশেষ করে কর্মজীবী নারীদের ক্ষেত্রে একটা জিনিসের বড্ড অভাব থাকে। আর সেটা হল সময়! ঘর আর বাইরের জীবন সামলে, আর সবার খবর রাখার পর নিজের যত্নটা আর নেওয়াই হয়না অনেকের। আরো অনেক কাজের মতন অবহেলায় পড়ে থাকে চুলের যত্নটাও। সময়ের অভাবে শ্যাম্পু করাটাকে মনে হয় যন্ত্রণার মতন। আর এই ঝামেলা থেকে মুক্তি পেতেই দেখে নিন শ্যাম্পু কিংবা পানি ছাড়াই চুল পরিষ্কারের কয়েকটি পদ্ধতি।

১. বেবী পাউডার

চুলে তেল লেগে আছে কিন্তু শ্যাম্পুর উপায় নেই? একটুও চিন্তা না করে হালকা বেবী পাউডার লাগিয়ে নিন চুলে। তেল শুষে নেবে পাউডার আর কোনরকম বাজে গন্ধ থাকলে সেটাও চলে যাবে দূরে। তবে গন্ধটা না পেতে চাইলে চেষ্টা করুন গন্ধহীন পাউডার ব্যবহারের।

২. অ্যালকোহল

অ্যালকোহল, যেমন- ইথানল, আমাদের ত্বককে শুষ্ক করতে সাহায্য করে অনেক। বিশেষ করে আফটার শেভ ছাড়াও আরো নানা দ্রব্যে মেশানো হয় অ্যালকোহল। আর তাই একটি তুলোতে এটি লাগিয়ে চুলে ডলুন। দ্রুতই চুল হয়ে যাবে শুষ্ক ও ঠিকঠাক।

৩. অ্যাপল সাইডার ভিনেগার

খাবারের পাশাপাশি ভিনেগার ব্যবহৃত হয় আরো হাজারটা কাজে। যার ভেতরে অন্যতম একটি হচ্ছে সৌন্দর্যচর্চা। চুলের যত্নে ভিনেগার বেশ ভালো কাজ করে। বিশেষ করে চুলকে ঝলমলে করে তুলতে। আর তাই আধা কাপ ভিনেগার চুলে লাগান। এরপর পানি দিয়ে সেটা তুলে ফেলুন। দেখবেন কোনরম গন্ধ ছাড়াই ঝলমলে হয়ে গিয়েছে আপনার চুল।

৪. খাবার সোডা

অন্য কোন দ্রব্য ব্যবহারের ক্ষেত্রে যদি আপনার ভয় থাকে চুলোর গন্ধ বা খুশকি নিয়ে তাহলে বেকিং সোডা হতে পারে আপনার অন্যতম আশ্রয়। অনেকে সামান্য পানি মিশিয়ে নিলেও এটিকে এমনিতেই চুলে লাগিয়ে নেওয়া যায়। চুলের গন্ধকে ঠিক করে দিয়ে যেটা আপনার চুলকে করে দেবে পরিষ্কার।

৫. লেবু

লেবুর রস পরিষ্কারক হিসেবে অত্যন্ত ভালো কাজ করে। এর ফলাফলও আপনি পেয়ে যাবেন হাতে নাতেই। লেবুর কয়েকফোঁটা নিয়ে মাথায় ঘষুন। দেখবেন একটু শ্যাম্পুর মতন ঘ্রাণ তৈরি হয়েছে আপনার হাতে। তবে ঘ্রাণ যেটাই হোক না কেন, চুল পরিষ্কার করতে লেবুর রস বেশ কাজে দেয়।

৬. কোকোয়া ও কর্নস্টার্চ

কোকোয়া ও কর্নস্টার্চের মিলিত বস্তুটি আপনার চুলের পরিষ্কারকই নয়, বাজে গন্ধকে দূর করতেও বেশ ভালো কাজ করবে। এক্ষেত্রে কোকোয়ার গন্ধ আর কর্নস্টার্চের তেল শোষণ ক্ষমতা একত্রে কাজ করে। বাঁচিয়ে দেয় গোসল থেকেও।

৭. মধু

মধু জিনিসটি মাখামাখা ধরনের হলেও একটু মধুর সাথে খানিকটা পানি মিশিয়ে চুলে আর মাথার খুশকিতে ঢলুন। দেখবেন কতটা জাদুকরীভাবে খুশকি তো বটেই, চুলকেও পরিষ্কার করে দেয় মধু!

তথ্যসূত্র-How To Keep Your Hair Clean Without Using Shampoo: www.thegloss.com

Natural Shampoo Alternatives: Lather, Rinse, Do Not Repeat: www.motherearthliving.com

How to wash your hair without shampoo: theartofsimple.net



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই