মেইন ম্যেনু

শ্রীমঙ্গলে ব্যস্ত সময় পার করছেন কামার শিল্পের সাথে জড়িতরা

সৌরভ আদিত্য শ্রীমঙ্গল প্রতিনিধিঃ- পবিত্র ঈদুল আয্হা (কুরবানির) ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার কামার শিল্পের লোকজন। প্রচন্ড গরমের মধ্যে ও দোকানে জ্বলছে আগুন। সেই আগুণের তাপে শরীর থেকে ঝরছে অবিরাম ঘাম। মুখে প্রচন্ড ক্লান্তির চাপ। তার পরেও প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলছে তাদের কাজের ব্যস্থতা।

শান দেওয়া দা, বটি, ছুরি ও চাকু সাজিয়ে রাখা হয়েছে দোকানে। কেউ ভারী হাতুড়ি দিয়ে পেটাচ্ছেন দগদগে লাল লোহার খন্ড। কেউ দিচ্ছেন শান, আইতনা দিয়ে কয়লার আগুনে বাতাস কিংবা সাহায্য করছেন সহকর্মীদের। সবারই হাত, মুখ, পা কালিতে ভরা। তীব্র গরমে শরীর ঘামছে দরদরিয়ে।

এই প্রচন্ড গরমে বৈদ্যুতিক কিংবা হাতপাখার বাতাস নেয়ারও কোনো অবস্থা নেই। বেশির ভাগেরই কাপড় অর্ধাঙ্গজুড়ে, পরনের লুঙ্গির চেহারাও ময়লায় বেশ ভারী দেখা যাচ্ছিল। তার ওপর অগোছালোভাবে পরিধান করা। এত অগোছালো আর ক্লান্তি কাউকেই ক্লান্ত করতে পারছিল না। তীব্র ব্যস্ততার চাপে ‘ক্লান্তি’ কারো কাছে ঠাঁই পাচ্ছিল না।

নিপুন কর্মকারের সাথে কথা বলে জানা যায় গত বারের থেকে এই বারের কাজের চাপ একটু বেশি। ব্যবসা কেমন হচ্ছে জানতে চাইলে চাপা হাসি দিয়ে জানান, এই সময়তো কয়টা টাকা রুজি করার।






মন্তব্য চালু নেই