মেইন ম্যেনু

শ্রীলঙ্কায় কারাগারে তামিলদের ওপর নির্যাতনের দাবি

শ্রীলঙ্কায় কারাগারে আটক তামিলদের ওপর নির্যাতন চালাচ্ছে নিরাপত্তা বাহিনী। সাবেক প্রেসিডেন্ট রাজপক্ষের সম থেকে এ নির্যাতন চলে আসলেও গত জানুয়ারিতে সংস্কারপন্থী বলে পরিচিত নবনির্বাচিত প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সময়ও এ নির্যাতন অব্যাহত রয়েছে। যুক্তরাজ্যভিত্তিক দাতব্য সংস্থা ফ্রিডম ফ্রম টর্চার এক প্রতিবেদনে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

শ্রীলঙ্কায় ৩৭ বছর ধরে চলা তামিল লড়াই ২০০৯ সালের ১৮ মে শেষ হয়। সাবেক প্রেসিডেন্ট রাজপক্ষের বিরুদ্ধে অভিযোগ , তার শাসনামলে কারাগারে আটক তামিল টাইগারদের সঙ্গে সংশ্লিষ্টদের বিভিন্নভাবে নির্যাতন চালিয়েছে নিরাপত্তা বাহিনী।

‘কলঙ্কিত শান্তি: ২০০৯ সাল থেকে শ্রীলঙ্কায় নির্যাতন’ শীর্ষক প্রতিবেদনটিতে সাবেক প্রেসিডেন্ট রাজপক্ষের শাসনামলের নির্যাতনের চিত্রেই বেশি তুলে ধরা হয়েছে। এতে নির্যাতনের শিকার হওয়া ব্যক্তিদের ১৪৮টি ঘটনা তুলে ধরা হয়েছে। তবে দাতব্য সংস্থাটি দাবি করেছে এখনও কারাগারে আটক তামিলদের ওপর নির্যাতন অব্যাহত আছে।

প্রতিবেদনে বলা হয়, সেনাবাহিনী, পুলিশ ও গোয়েন্দা সংস্থাগুলির কায়েমি স্বার্থের সুরক্ষা নতুন সরকারের, যারা গৃহযুদ্ধের সময় এবং সংঘর্ষ শেষ হওয়ার ছয় বছর পর নির্যাতন ও অন্যান্য নিপীড়নের ঘটনা ঘটেছিল তার সঠিক হিসাব দিতে রাজী নয়।

এতে আরও দাবি করা হয়, নির্যাতনের যতগুলি ঘটনা মূল্যায়ণ করা হয়েছে তার সবগুলিই তামিলদের সঙ্গে সংশ্লিষ্ট। কারণ তাদের সঙ্গে ব্যক্তিগতভাবে অথবা পারিবারিকভাবে তামিল টাইগারদের সংশ্লিষ্টতা রয়েছে বলে সন্দেহ করা হয়। এসব বন্দীদের প্রহার, দগ্ধ করা, ধর্ষণ ও অন্যান্য যৌন নির্যাতন, দম বন্ধ করে রাখা, বৈদ্যুতিক শক, বিদ্রুপাত্মক মৃত্যুদণ্ড এবং ছুরিকাঘাতের মাধ্যমে নির্যাতন করা হয়। যাদের ঘটনাগুলি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে তাদের ৭০ শতাংশকেই নির্জন কারাগারে থাকতে বাধ্য করা হয়।






মন্তব্য চালু নেই