মেইন ম্যেনু

সকালে খালি পেটে এই ৭টি খাবার খাওয়া একদমই উচিত নয়

সকালে ঘুম থেকে উঠে প্রথমে আপনি কোন খাবারটি খান? চা, পানি নাকি নাস্তা? অনেকেই সকালের নাস্তায় এমন কিছু খাবার খেয়ে থাকেন, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সুস্থ থাকার জন্য স্বাস্থ্যকর খাবার খাওয়া উচিত। তবে এই স্বাস্থ্যকর খাবার খাওয়ার জন্য রয়েছে সঠিক সময়। এক গবেষণায় বলা হয়েছে যে, কিছু খাবার আছে যা খালি পেটে খাওয়া একদম উচিত নয়। এই খাবারগুলো পেটে এসিড সৃষ্টি করে, যা থেকে পরবর্তীতে অন্ত্রে সমস্যা সৃষ্টি হতে পারে। যদি এই খাবারগুলো আপনাকে খালি পেটে খেতেই হয় তবে তার আগে এক গ্লাস কুসুম গরম পানি পান করে নেবেন।

১। কফি

অনেকেই দিনের শুরুটা এক কাপ কফি পান করে শুরু করে থাকেন। কিন্তু আপনি কি জানেন খালি পেটে কফি পান স্বাস্থ্যের জন্য কতটুক ক্ষতিকর? এটি পেটের ভিতর গ্যাস বৃদ্ধি করে অ্যাসিডিটি সৃষ্টি করে। যা মানসিক চাপ এবং উদ্বেগ তৈরি করে।

২। সোডা

সোডাতে আছে উচ্চ পরিমাণে কাবোর্নেটেড এসিড। এটি খালি পেটে খেলে এই এসিড পেটের গ্যাসের সাথে মিলে অ্যাসিডিটি সমস্যা তৈরি করে থাকে। যা থেকে বমিবমি ভাবও সৃষ্টি হতে পারে।

৩। ওষুধ

সকালে একদম খালি পেটে ওষুধ খাওয়া উচিত নয়। খালি পেটে ওষুধ খাওয়ার ফলে পাকস্থলীতে অ্যাসিড তৈরি হয় যা বুক জ্বালাপোড়া সৃষ্টি করে থাকে।

৪। টমেটো

টমেটোর মত স্বাস্থ্যকর খাবারও খালি পেটে খেলে শরীরের অনেক ক্ষতি হতে পারে। এর মধ্যে বিদ্যমান এসিড গ্যাস্ট্রোইনটেস্টাইনাল এসিডের সাথে মিশে পাকস্থলীতে বিক্রিয়া করে এক ধরনের অদ্রবণীয় জেল তৈরি করে, যা থেকে পাকস্থলীতে পাথর হতে পারে।

৫। ঝাল জাতীয় খাবার

অনেকেই সকালের নাস্তায় ঝাল খাবার খেয়ে থাকেন। ঝাল খাবার থেকে অ্যাসিড বিক্রিয়া করে পেটে জ্বালাভাব তৈরি করে। নিয়মিত ঝাল খাবার খাওয়ার কারণে আলসারের মত মারাত্নক রোগও সৃষ্টি হতে পারে।

৬। দই

দই স্বাস্থ্যের জন্য অনেক উপকারী একটি খাবার। কিন্তু খালি পেটে খাওয়া অনেক বেশি ক্ষতিকর। দইয়ের মধ্যে বিদ্যমান ভালো ব্যাকটেরিয়া পাকস্থলীর আবরণের রসের সাথে মিশে পেটের ক্ষতি করে থাকে।

৭। মিষ্টি আলু

মিষ্টি আলুতে রয়েছে পেকটিক এবং ট্যানিন রয়েছে যা পেটে গ্যাস সৃষ্টি করে যা বুক জ্বালাপোড়ার কারণ হয়।






মন্তব্য চালু নেই