মেইন ম্যেনু

সকালে ঘুম থেকে ওঠার ৪ উপকারিতা

`আর্লি টু বেড অ্যান্ড আর্লি টু রাইজ`। ছেলেবেলা থেকে বাবা-মা এটাই শিখিয়ে এসেছেন। আজও তারা বলে থাকেন, সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠে পড়তে। সত্যিই সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার অনেক উপকারিতা রয়েছে। চলুন জেনে নেয়া যাক উপকারিতাগুলো।

১. সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠলে ২৪ ঘণ্টার মধ্যে বেশিরভাগ সময়টা কাজে লাগানো যায়। এক গবেষণায়া দেখা গেছে, যে সব মানুষ তাড়াতাড়ি ঘুম থেকে ওঠেন, তারা অনেক বেশি উদ্যামী হয়ে থাকেন। যে কোনও কাজ করতে খুব কম সময় নেন তারা। শুধু তাই নয়, কোনও বিষয়ে সিদ্ধান্ত নিতে, পরিকল্পনা করতে এবং লক্ষ্যে পৌঁছতে তারাই সেরা হন।

২. সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার সবথেকে ভালো উপকারিতা হল চিন্তা থেকে মুক্তি। যখন আমরা তাড়াতাড়ি ঘুম থেকে উঠি, তখন সূর্যের নরম আলোয় আমাদের মাথা থেকে সব চিন্তা দূর হয়ে যায়। একটা পজেটিভ এনার্জি মনে কাজ করে। ফলে সারাদিনের সমস্ত কাজকর্ম সফল হয়।

৩. সকালে তাড়াতাড়ি ঘুম থেকে উঠলে তাড়াতাড়ি ঘুমাতেও যাওয়া যায়। একদিন তাড়াতাড়ি ঘুমিয়ে আর একদিন তাড়াতাড়ি ঘুম থেকে উঠলে চলবে না। এটি নিয়মিত বজায় রাখতে হবে। তবেই আপনার ঘুম ভালো হবে এবং শরীর সুস্থ থাকবে।

৪. টেক্সাস বিশ্ববিদ্যালয়ের একদল বিশেষজ্ঞ একটি গবেষণা করেন। সেই গবেষণা থেকে জানা গেছে, যে সমস্ত ছাত্রছাত্রী সকালে তাড়াতাড়ি ঘুম থেকে ওঠে, তারা পড়াশোনায় অন্যদের তুলনায় অনেক বেশি ভালো হয় এবং তাদের পরীক্ষার ফলাফলও ভালো হয়।






মন্তব্য চালু নেই