মেইন ম্যেনু

সন্ধান পাওয়া গেল বিস্ময়কর আবর্জনার নদী

লেবাননের রাজধানী বৈরুতে সাপের মতো একে বেঁকে যাওয়া নদীসাদৃশ বিরাট রাস্তা জুড়ে চোখে পরবে শুধু ময়লা আবর্জনার স্তূপ। পাহাড় সমান ময়লা আবর্জনার স্তুপ প্লাস্টিকের ব্যাগে ভরে বৈরুতের উত্তর পশ্চিম অঞ্চলের একটি শহরে জমা করা হচ্ছে। কিন্তু দিনকে দিন ময়লার পাহাড় খুব খারাপ আকার ধারণ করছে। ময়লার স্তূপে রাস্তাটি এতটাই ভরপুর যে আবর্জনা ফেলার জন্য এখন বিকল্প স্থান খোঁজার প্রয়োজন হচ্ছে। উল্লেখ্য যে, নিয়মিত হাজার টন আবর্জনা উৎপাদিত হয় দেশটিতে।

সেখানকার স্থানীয় অধিবাসীরা ওই এলাকার আবর্জনা জলদি সরিয়ে ফেলার জন্য নানারকম বিক্ষোভ কর্মসূচী হাতে নিয়েছে। তারা বলেন, যে রাস্তাটিতে আবর্জনা ফেলে রাখা হচ্ছে সেই রাস্তাটার আশেপাশের দৃশ্য অনেক মনোরম কিন্তু আবর্জনা থাকায় আমরা এর আশপাশ দিয়ে হাঁটতেও পারি না।

শুক্রবারের মধ্যে ময়লা আবর্জনাগুলো রাশিয়াতে রপ্তানি করার কথা থাকলেও সরকারি সংস্থাগুলোর কাগজ সংক্রান্ত জটিলতার কারণে তা পিছিয়ে যায়। লেবাননের উন্নয়ন ও পুণর্গঠন প্রক্রিয়ার একজন মূখপাত্র মোনা কেলোট বলেন, ‘আমাদের কাছে এই মুহূর্তে এর কোন সমাধান নেই কিন্তু এর জন্য যা করা প্রয়োজন তার জন্য আমরা কাজ করে যাচ্ছি। তিনি আরো বলেন, আমি মনে করি না এই মুহূর্তে একে লেবাননের বাইরে নেয়া সম্ভব হচ্ছে না।’



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই