মেইন ম্যেনু

সবকিছু থেকে দূর করে দিন নেইলপলিশের দাগ

নেইলপলিশ ব্যবহার করেন বেশীরভাগ নারী, আর নেইলপলিশের দাগ ওঠানো যে কি দুঃসাধ্য তা জানেন সবাই। কাপড়, মেঝে, কার্পেটে নেইল পলিশ ছড়িয়ে যাওয়া মানেই সেই দাগ উঠবে না জীবনেও। আসলেই কী তাই? জেনে নিন যে কোনো কিছু থেকে নেইলপলিশের দাগ তুলে ফেলার যতো কৌশল।

১) কার্পেট

– নখে নেইল পলিশ দিতে গিয়ে হঠাৎ করেই বোতলটি উল্টে কার্পেটে ছড়িয়ে যাওয়ার ঘটনাটি হরহামেশাই ঘটে থাকে। এভাবে নেইলপলিশ ছড়িয়ে গেলে প্রথমে যতটা সম্ভব নেইলপলিশ চেঁছে উঠিয়ে ফেলুন ওপর থেকে। কাপড় দিয়ে ঘষাঘষি করতে যাবেন না, তাতে নেইলপলিশ কার্পেটের আরও ভেতরে চলে যাবে। এই কাজটি সাবধানে করুন যাতে কার্পেটের ক্ষতি না হয়। এরপর এর ওপরে ফোঁটায় ফোঁটায় ঢালুন নেইলপলিশ রিমুভার। এখন একটি পরিষ্কার কাপড় দিয়ে মুছে ফেলুন। কয়েকবার এই কাজটি করুন যতক্ষণ না পুরোটা উঠে আসে।

– এর পরেও যদি দাগ থেকে যায় তবে ব্যবহার করতে পারেন হাইড্রোজেন পারক্সাইড। ফোঁটা ফোঁটা করে ঢালুন দাগের ওপরে এবং কাপড় দিয়ে মুছে ফেলুন।

– গাড় রঙের কার্পেট হলে গ্লাস ক্লিনার লিকুইড ব্যবহার করেও নেইলপলিশ ওঠাতে পারেন।

– কার্পেটে হেয়ার স্প্রে দিয়ে ঘষে তুলে ফেলতে পারেন নেইল পলিশ।

২) কাপড়

– জামাকাপড়েও নেইলপলিশ লেগে যাবার ঘটনা ঘটে অহরহ। এক্ষেত্রে কাপড়টি খুলে ফেলুন। একে একটি কাগজের ওপরে রাখুন। এরপর নেইল পলিশ রিমুভার দিয়ে জায়গাটি ভিজিয়ে নিন। পরিষ্কার এক টুকরো কাপড় দিয়ে মুছে ফেলুন।

– বাড়িতে হেয়ার স্প্রে থাকলে আরও ভালো। আগে নেইল পলিশ শুকাতে দিন। এরপর দাগের ওপর ভালো করে হেয়ার স্প্রে দিন। চেঁছে তুলে ফেলুন যতটা সম্ভব। এরপর ধুয়ে শুকিয়ে নিন কাপড়টিকে। এর পরেও যদি দাগ থেকে যায় তাহলে পুরো কাজটি আরেকবার করুন।

৩) মেঝে

– মেঝেতে নেইল পলিশ পড়লে অদ্ভুত একটি উপাদান কাজে আসে। আর তা হলো চিনি! নেইল পলিশ মেঝেতে ছড়িয়ে গেলে সাথে সাথে ওপরে চিনি ছড়িয়ে দিন। এতে নেইল পলিশ জমে যাবে এবং একে চেঁছে তুলে ফেলা যাবে খুব সহজে।

– অন্য একটি উপায়ে প্রথমেই চেঁছে উঠিয়ে ফেলুন যতটা সম্ভব। এরপর নেইল পলিশ রিমুভার দিয়ে ঘষে তুলে ফেলুন। এতেও পুরোটা না উঠলে বেকিং সোডা এবং পানির একটি মিশ্রণ তৈরি করে পুরনো টুথব্রাশ দিয়ে ঘষে তুলে ফেলুন।

৪) চামড়া

– চামড়ার সোফা, ব্যাগ, জ্যাকেট, জুতো ইত্যাদিতে নেইল পলিশ লেগে গেলে কি করা যেতে পারে এ ব্যাপারে ভয়ে থাকেন সবাই। এক্ষেত্রে নেইল পলিশ রিমুভার ব্যবহার না করাই ভালো। রাবিং অ্যালকোহল সবচাইতে ভালো এক্ষেত্রে। একটি পেপার টাওয়েল রাবিং অ্যালকোহলে ভিজিয়ে ওপর থেকে নেইল পলিশ তুলে ফেলুন। নেইল পলিশ শুকিয়ে যাবার আগেই এই কাজটি করতে হবে।

– এরপর এক ভাগ সাদা ভিনেগার এবং দুই ভাগ অলিভ অয়েল একটি ছোট বাটিতে মিশিয়ে নিন। এই মিশ্রণ অল্প করে দাগের ওপরে লাগিয়ে নিন। এরপর টুথব্রাশ দিয়ে ঘষে দাগ উঠিয়ে ফেলুন। এরপর লেদার কন্ডিশনার জাতীয় কোনো উপাদান দিয়ে একটু মুছে নিন। ব্যাস, হয়ে গেলো।

৫) চুল

চুলে নেইল পলিশ লেগে যাওয়াটা ভীষণ বিরক্তিকর। নেইল পলিশ শুকানোর আগেই অসাবধানে মাথায় কোনো কারণে হাত দিলে চুলে তো লেগে যাবেই, পাশাপাশি নখের নেইল পলিশও যাবে নষ্ট হয়ে। চিন্তার কিছু নেই। নারিকেল তেল এমনকি রান্নার ভেজিটেবল অয়েলও ব্যবহার করতে পারেন এই দাগ তুলে ফেলতে। এছাড়া সাধারণ হেয়ার কন্ডিশনারও ব্যবহার করতে পারেন। হাতে অল্প একটু নিয়ে ম্যাসাজ করুন নেইল পলিশ লেগে যাওয়া চুলে। এরপর নখ দিয়ে হালকা করে চেঁছে তুলে ফেলুন নেইলপলিশটুকু।

৬) দেয়াল

দেয়ালে সাধারণত নেইল পলিশ লাগে না। যদি লেগেই যায়, তাহলে কী করা যেতে পারে? রাবিং অ্যালকোহলে ভিজিয়ে নিন একটি স্পঞ্জ। আলতো করে তুলে ফেলুন নেইল পলিশের দাগটা। এরপর সাবান পানি দিয়ে ধুয়ে শুকিয়ে নিন দেয়ালটা।

সূত্র: How To Get Nail Polish Out Of ANYthing, Huffington Post

How To Get Nail Polish Out Of Fabric, Leather And Just About Anything Else (VIDEO), Huffington Post
How to Get Nail Polish Out of Carpet — And More!, Good Housekeeping

How to Remove Nail Polish from Fabrics, How To Clean Stuff.net

How to Remove Nail Polish from a Painted Wall, How To Clean Stuff.net






মন্তব্য চালু নেই