মেইন ম্যেনু

সবার চোখে পছন্দনীয় হতে চান? জেনে নিন দশটি বৈশিষ্ট্য

নেতা হতে হলে জনপ্রিয় হতে হবে। একই কথা পেশাজীবনেও প্রযোজ্য। অফিসে সবার প্রিয় হতে পারলে আপনার উত্থান অবধারিত। আবার সবাই পছন্দনীয় ব্যক্তিত্বের অধিকারী হতে পারেন না। তবে চর্চার মাধ্যমে এই দুর্লভ গুণ অর্জন সম্ভব হয়। এখানে জেনে নিন, সবার চোখে পছন্দনীয় ব্যক্তিত্বের ১০টি বৈশিষ্ট্যের কথা।

১. এরা মানুষের সঙ্গে ভালো সম্পর্ক গড়ে তোলেন। তারা প্রত্যেকের সঙ্গে আলাদাভাবে সময় ব্যয় করেন। বিষয়টি তারা সত্যিকার অর্থে উপভোগ করেন।

২. আপনি নিশ্চয়ই এমন মানুষদের দেখেছেন যারা উপকার পাওয়ার কারণে আপনার সঙ্গে ভালো সম্পর্ক রাখেন। কিন্তু অন্য সময় তাদের খবর থাকে না। মূলত পছন্দনীয় ব্যক্তিত্বের মানুষরা উপকার পাওয়ার আশায় কারো সঙ্গে ভালো সম্পর্ক রাখেন তা নয়। এরা সবার সঙ্গে আন্তঃযোগাযোগ রক্ষা করে চলেন।

৩. অহংকারী মানুষকে কেউ-ই গ্রহণ করতে পারেন না। এরা কখনোই অন্যকে খাটো করে তুলে ধরার চেষ্টা করেন না। তারা প্রত্যেক মানুষে নিজেদের চেয়ে যোগ্য বলে গণ্য করেন।

৪. তারা সব বিষয়ে ইতিবাচক থাকেন। যেকোনো পরিস্থিতিতে তারা আশাবাদ তুলে ধরেন। আলোচনা সভার তাদের প্রেজেন্টেশন করতে হয় না। কিন্তু তারা ঠিকই স্বপ্ন দেখেন এবং সুনির্দিষ্ট পরিকল্পনা সাজানোর চেষ্টা করেন।

৫. এমনকি অর্জন বা ব্যর্থতার ক্ষেত্রে পছন্দনীয় ব্যক্তিত্বরা একইভাবে এগিয়ে যেতে থাকেন। সফল হলে তার প্রশংসা কখনো নিজের করে নিতে চান না। ব্যর্থ হলেও পাঁকে আটকে যা না।

৬. তারা দারুণ ভদ্র। সৌজন্যবোধের চর্চা করেন তারা। যাদের সঙ্গে তাদের পরিচয় রয়েছে অথবা পরিচয় নেই, সবার প্রতিই তারা নম্র-ভদ্র।

৭. নিজের কাজে সৎ থাকেন তারা। শুধুমাত্র মুখের কথাতেই নয়, কাজের ক্ষেত্রেও তারা প্রতিশ্রুতিবদ্ধ থাকেন। নিজের প্রতি সৎ থাকা তাদের অন্যতম বৈশিষ্ট্য।

৮. তারা মানুষকে একটি বইয়ের মতো পড়তে পারেন। তারা যেকোনো মানুষের অঙ্গভঙ্গি, মুখভঙ্গি ইত্যাদি দেখেই বুঝতে পারেন তার মনে কি রয়েছে।

৯. অন্যের যোগ্যতাকে শ্রদ্ধার চোখে দেখের তারা। এ ধরনের মানুষরা শুধু যোগ্যতর মানুষদের খুঁজে বের করেন তাই নয়, তারা অন্যদের কাছেও এসব মানুষের পরিচয় প্রকাশ করেন।

১০. ক্যারিশমেটিক মানুষরা নিজের মূলমন্ত্রের দীক্ষা দিয়ে যান। তারা যোগ্যতর মানুষদের মাঝে নিজের অভিজ্ঞতা এবং শিক্ষা ছড়িয়ে দেন। আর এভাবে খুব সহজেই সবার মধ্যমনি হয়ে টিকে থাকেন।
সূত্র : বিজনেস ইনসাইডার






মন্তব্য চালু নেই