মেইন ম্যেনু

সমুদ্রতটজুড়ে এ কেমন ভয়ানক বস্তু!

সমুদ্রতটজুড়ে নীল রঙের কি ভয়ানক বস্তু? অতিরিক্ত দূষণের ফলেই নাকি এমন হয়েছে। ঘটনাটি চীনের হংকংয়ের। সমুদ্রতটজুড়ে উজ্জ্বল নীল রঙের একটি বস্তু ভাসতে দেখা যায়।

মাত্রাতিরিক্ত দূষণ এবং ইন্ডস্ট্রিয়াল টক্সিন সমুদ্রের ফসফরাসের সঙ্গে মিশে সমুদ্রতটজুড়ে এরকম উজ্জ্বল নীল রঙের ছটা তৈরি হয়েছিল।

এ বিষয়ে জর্জিয়া বিশ্ববিদ্যালয়ের গবেষক ও সমুদ্র বিজ্ঞানী সামান্থা জোই জানান, সুন্দর এই দৃশ্যটির জন্য দায়ী নক্টিলুকা নামক এক ধরনের রাসায়নিক। এটা সমুদ্রে ভাসমান গাছপালার মতই ঘুরে বেড়ায়।

তিনি জানান, কিন্তু এর চরিত্র ভয়ানক। এটি একাধারে শিকার এবং শিকারি। এই ভাসমান রাসায়নিককে অনেক জীব শ্যাওলা বা ছোট গাছ ভেবে খেয়ে ফেলে। এর ক্ষতিকারক টক্সিন ওই প্রাণীর শরীরে গিয়ে তার প্রভাব বিস্তার করা শুরু করে। অচীরেই প্রাণীটি মারা যায়। এর প্রভাব বেশি পড়ে সামুদ্রিক মাছের ওপর। নানা সামুদ্রিক জীবও এর প্রভাবে বিপন্ন হতে পারে।

সামান্থা জোই জানান, নক্টিলুকা সব থেকে বেশি ক্ষতি করে স্নায়ুতন্ত্রের ওপর। সামুদ্রিক প্রাণীর মাধ্যমে তা ছড়িয়ে পড়ে মানবদেহেও। এর ফল সুদূরপ্রসারী ও মারাত্মক। পরিবেশবিদরা যদি জরুরিভিত্তিতে এর বিরুদ্ধে কাজ শুরু না করেন তবে সামুদ্রিক প্রজাতির সঙ্গে মানুষের ব্যাপক ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে।

সূত্র : ইন্টারনেট






মন্তব্য চালু নেই