মেইন ম্যেনু

সমুদ্রের পানিকে খাবার পানিতে রূপান্তর

খড়ায় পানির অভাবে পুরো ভারত চরম দুর্ভোগে দিন কাটাচ্ছে। ভারতে ১৩ টি রাজ্য যখন তীব্র খাবার পানির সঙ্কটে ভুগছে ঠিক তখনই ভারতের তামিল নাড়ু রাজ্যের বিজ্ঞানীরা বের করলো এক অভিনব উপায়। তারা সমুদ্রের লবণাক্ত পানিকে নিরাপদ খাবার পানিতে রূপান্তরিত করার পরীক্ষা চালিয়ে সফল হয়েছে। আর এই প্রক্রিয়ায় প্রতিদিন ছয় দশমিক তিন লিটার সমুদ্রের পানি বিশুদ্ধ খাবার পানিতে পরিণত করা যাবে বলে মনে করেন তারা।

এই প্রকল্পটি বাস্তবায়নের জন্য তামিল নাড়ু রাজ্যের কালপাক্কামে ভাভা এটোমিক রিসার্চ নামে একটি গবেষণাগার গড়ে তোলা হয়েছে। যেখানে সমুদ্রের পানি বিশুদ্ধ করার জন্য একটি পারমাণবিক চুল্লী স্থাপন করা হয়েছে। চুল্লী থেকে বাষ্পীকরণ প্রক্রিয়ার মাধ্যমে পানি বিশুদ্ধ করা হয়। আর এর স্বাদ স্বাভাবিক কলের পানির স্বাদের মতোই মনে হয়।

গবেষণাগারের প্রধান নির্বাহী পরিচালক এনডিটিভি কে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ‘আমাদের এই প্রকল্প শুধুমাত্র তামিল নাড়ুতে নয় পশ্চিম বাংলা, পাঞ্জাব, রাজস্থানেও স্থাপন করা হয়েছে।’ ভারতের এই আবিষ্কার অন্যান্য খড়াপ্রবন দেশগুলো যারা পানির সমস্যায় ভুগছেন তাদের জন্য অনুকরণীয় হবে বলে মনে করেন বিজ্ঞানীরা।






মন্তব্য চালু নেই