মেইন ম্যেনু

ভারি বৃষ্টির আশঙ্কা

সমুদ্রে নিম্নচাপ, বন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় অবস্থানরত লঘুচাপটি দ্রুত ঘণীভূত হয়ে মৌসুমি নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর মাঝারি ধরণের উত্তাল রয়েছে।

এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিম্নচাপটি রবিবার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৪০ কিলোমিটার পশ্চিম-উত্তরপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৪০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ও পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৫ কিলোমিটার পূর্বে অবস্থান করছিল।

নিম্নচাপটি আরও ঘণীভূত হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়োহাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচলের অনুরোধ জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবারো ভারি বৃষ্টির আশঙ্কা

মৌসুমি নিম্নচাপের প্রভাবে রবিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘন্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়া অধিদফতরের ভারি বর্ষণের সতর্কবাণীকে আরো বলা হয়েছে, অতি ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ী এলাকায় কোথাও কোথাও ভূমিধ্বসের আশঙ্কা রয়েছে।

বিপদসীমার উপর ৬ নদীর পানি

পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র রবিবার জানিয়েছে, সুরমা, কুশিয়ার, কপোতাক্ষ, হালদা সাংগু ও মাতামুহুরী নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সকল প্রধান নদ-নদীসমূহের পানি সমতল কমছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। আগামী ২৪ ঘন্টায় সিলেট জেলার কিছু এলাকার বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে আরো মাঝারি থেকে ভারি বর্ষণের সম্ভাবনা থাকায় কক্সবাজার, ফেনী, রাঙ্গামাটি, বান্দরবন, খাগড়ছড়ি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি ঘটতে পারে বলেও এক প্রতিবেদনে জানিয়েছে পূর্বাভাস কেন্দ্র।






মন্তব্য চালু নেই