মেইন ম্যেনু

সমুদ্রে ৩ নম্বর সতর্কতা, আরও ভারি বর্ষণ হতে পারে

মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে কয়েকদিনের ক্রমাগত বৃষ্টিতে দেশের ৫ নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী ৪৮ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বন্যা পরিস্থিতির অবনতি ঘটবে বলে জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, সুরমা-কুশিয়ারা নদীসহ ৫ নদীর পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৪৮ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

একই সঙ্গে আবহাওয়া অধিদফতর শনিবার ভারি বর্ষণের সতর্কবাণীতে বলেছে, বাংলাদেশের উপর মৌসুমী বায়ু সক্রিয় থাকার কারণে শনিবার সকাল ১০টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।

অতি ভারি বৃষ্টির কারণে চট্টগ্রাম বিভাগের পাহাড়ি এলাকায় কোথাও কোথাও ভূমিধসের আশঙ্কার কথাও জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্ক সংকেতও দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্যানুযায়ী, সিলেটের কানাইঘাট পয়েন্টে সুরমা নদীর পানি বিপদসীমার ৬৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সিলেটের অমলশীদ ও শেওলা পয়েন্টে কুশিয়ারা নদীর পানি ৬১ ও ৭১ সেন্টিমিটার বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এ ছাড়া যশোরের ঝিকরগাছা পয়েন্টে কপোতাক্ষ নদীর পানি ৪৮ সেন্টিমিটার, ফেনীর পরশুরাম পয়েন্টে মাহুরী নদীর পানি ৮০ সেন্টিমিটার ও মাতামুহুরী পয়েন্টে চিড়িঙ্গা নদীর পানি বিপদসীমার ১২ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূইয়া বলেন, দক্ষিণ ও মধ্যাঞ্চলে বৃষ্টি আরও দু’দিন থাকবে। এ জন্য দক্ষিণ-পূর্বাঞ্চলের বন্য পরিস্থিতির আরও অবনতি হবে।

তিনি বলেন, ‘এটা সাধারণত বৃষ্টির সময়, বন্যাও এ সময়ে হয়ে থাকে। ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মা নদীগুলোর পানি আপাতত কিছুটা কমে গিয়ে আবার বাড়বে। মধ্যাঞ্চলে বৃষ্টি হলেও ঢাকা কিংবা এর আশপাশে আপাতত বন্য হওয়ার কোনো আশঙ্কা নেই।’

এদিকে ফেনী প্রতিনিধি জানিয়েছেন, জেলার ফুলগাজী উপজেলার মুহুরী ও পরশুরাম উপজেলার কহুয়া নদীর তিনটি স্থানে বন্যানিয়ন্ত্রণ বাঁধ ভেঙে প্লাবিত হয়েছে ১০টি গ্রাম। শনিবার সকাল ৭টার দিকে বাঁধ ভাঙনের এ ঘটনা ঘটে।

তিন দিনের টানা বর্ষণ ও ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ডুবে গেছে ফেনী শহর ও ফুলগাজী উপজেলা সদরের ফুলগাজী বাজার। এতে রাস্তাঘাট, অফিস-আদালত, দোকানপাটে ব্যাপক জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফেনী-পরশুরাম সড়ক পানিতে ডুবে যাওয়ায় ফুলগাজী ও পরশুরাম উপজেলার সঙ্গে জেলার যান চলাচলে বিঘ্ন ঘটছে।

সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত
আবহাওয়ার এক সতর্কবার্তায় আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চারনশীল মেঘমালা সৃষ্টির কারণে উত্তর বঙ্গোপসাগর, তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরগুলোর উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ জন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে ওই বার্তায়।

তবে অভ্যন্তরীণ নদী বন্দরগুলোকে দুই নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।






মন্তব্য চালু নেই