মেইন ম্যেনু

সম্পর্কের খাতিরে যে সমঝোতাগুলো করা উচিত নয় কখনোই

দুজনের ছোট্ট কিছু ছাড়, একে অপরকে বোঝা এবং কিছুটা সমঝোতা এর মাঝেই সম্পর্কের ভিত্তি তৈরি হয়ে যায়। সম্পর্কে হয় মজবুত এবং দৃঢ়। কিন্তু সম্পর্ককে মজবুত করতে গিয়ে, সম্পর্ককে ধরে রাখার আশায় অনেকেই এমন কিছু ব্যাপারে সমঝোতা করে ফেলেন যার ফলে সম্পর্কে তার কোনো মূল্যই অবশিষ্ট থাকে না। বরং সঙ্গীর অনুগ্রহ নিয়েই যেন তিনি সম্পর্কে থাকেন। তাই সম্পর্কের জন্যও এমন কিছু ব্যাপারে সমঝোতা করা একেবারেই উচিত নয় যার ফলে আপনার আত্মসম্মানে আঘাত আসতে পারে। সম্পর্কের খাতিরে কিছু ব্যাপারে সমঝোতা করা উচিত নয় কখনোই।

১) নিজের ব্যক্তিস্বাধীনতা

নিজের ব্যক্তিস্বাধীনতায় আঘাত আসে এবং নিজের ন্যূনতম স্বাধীনতা ছেড়ে দিতে হয় এমন কোনো ব্যাপারে সমঝোতা করা উচিত নয় একেবারেই। সম্পর্ক এমনই একটি বিষয় যে দুজন মানুষ পাশাপাশি থাকবেন কিন্তু নিজেদের বুঝে নিয়ে। শুধু একজনই নিজের সব স্বাধীনতা বিসর্জন দিয়ে সম্পর্ক ধরে রাখার জন্য সবকিছু করবেন তাহলে সে সম্পর্ক বেশী দিনের নয়।

২) নিজেকে বিসর্জন

সম্পর্কের খাতিরে নিজের সাথে সমঝোতা করতে যাবেন না কখনোই। আপনি আজকে সব কিছু মেনে নিয়ে নিজেকে গুটিয়ে নিলেন এই ভেবে যে একদিন সঙ্গী চুল বুঝতে পারবেন এবং সব ঠিক হয়ে যাবে তাহলে আপনি অনেক বড় ভুল করছেন। আজকে সম্পর্কের খাতিরে নিজেকে যে বিসর্জন দিচ্ছেন তাকে আর কখনোই ফেরত পাবেন না। বরং সঙ্গীর চোখে নিজের সম্মানটাই হারাবেন। কারণ আপনার সঙ্গী আপনার সমঝোতাকে না বুঝে আপনাকে নিজের সম্পত্তি ভাবতে থাকবেন এবং ভাববেন আপনাকে দিয়ে যে কোনো কিছুই করানো সম্ভব।

৩) নিজের খুশি ও সুখের সাথে সমঝোতা

পরিবার এবং আশেপাশের মানুষের কথা ভেবে নিজের খুশির সাথে সমঝোতা করবেন না। আপনি নিজে যদি খুশি থাকে না পারেন, আপনার মনে যদি সুখ না থাকে তাহলে আপনি যতো কিছুই করুন না কেন কাউকে সুখে রাখতে পারবেন না। আপনি নিজে যে অসুখী তার প্রভাব সম্পর্কে পড়বেই। তাই নিজের সুখটাকে বিসর্জন দিতে যাবেন না সম্পর্কের খাতিরে।

৪) স্বপ্ন

মানুষ নিজের স্বপ্ন নিয়েই বেঁচে থাকেন। মানুষ এই আশায় নিজের জীবনটাকে টেনে নিয়ে যান সামনের দিকে যে একদিন না একদিন স্বপ্ন পূরণ হবেই। যদি সম্পর্কের খাতিরে আপনি নিজের এই স্বপ্নটার সাথেই সমঝোতা করে ফেলেন তাহলে আপনার বেঁচে থাকার স্পৃহা অনেকাংশেই কমে যাবে। আপনি কোনো কিছুতেই উৎসাহ খুঁজে পাবেন না। তখন বরং জীবনটাই দুর্বিষহ হয়ে উঠবে।

৫) নিজের অন্যান্য সম্পর্ক

যদি সম্পর্ক ধরে রাখার খাতিরে আপনার অন্যান্য সম্পর্ক ছেড়ে দেয়ার প্রশ্ন উঠে তাহলে তা কখনোই করবেন না। কারণ আপনার নতুন একটি সম্পর্কের জন্য কখনোই পুরনো সম্পর্কের সাথে সমঝোতা করা উচিত নয়। এতে সঙ্গীই আপনাকে তুচ্ছতাচ্ছিল্য করবেন পরবর্তীতে। কারণ তিনি ভাববেন আপনি নিজের সব সম্পর্কের সাথেই সমঝোতা করতে পারবেন তার জন্য এবং এই কারণে তিনি তার নিজের মর্জি আপনার উপর চাপিয়ে দিতে পেছপা হবেন না একেবারেই।






মন্তব্য চালু নেই