মেইন ম্যেনু

সম্প্রচার আইনে আসছে অনলাইন গণমাধ্যম

সম্প্রচার আইন-২০১৬ এর মধ্যে অনলাইন গণমাধ্যমকে যুক্ত করা হচ্ছে। চলতি বছরের প্রথমদিকে তথ্য মন্ত্রণালয় সম্প্রচার আইন এবং অনলাইন গণমাধ্যম নীতিমালার খসড়ার বিষয়ে অনলাইনে সর্ব সাধারণের কাছে মতামত চেয়েছে। এগুলোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে এই পরিবর্তন আসছে।

জানতে চাইলে তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং মন্ত্রণালয় গঠিত অনলাইন গণমাধ্যম নীতিমালা সংক্রান্ত কমিটির আহ্বায়ক মাহবুবুল আলম বলেন, সম্প্রচার আইনে অনলাইন গণমাধ্যমকে নেওয়া হচ্ছে। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত পরে জানানো হবে।

তথ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, সম্প্রচার কমিশন আইনে অনলাইন টেলিভিশনের কথা উল্লেখ করা হয়েছিল। সরকার ভাবছে এর সঙ্গে অনলাইন গণমাধ্যমকে যুক্ত করা দরকার। তাহলে আলাদা আইন প্রণয়নের দরকার হবে না।

তথ্য মন্ত্রণালয় সূত্র জানায়, সম্প্রচার আইনের যেসব জায়গায় ‘সম্প্রচার মাধ্যম’ বাক্যদ্বয় লেখা হয়েছে সেসব জায়গায় ‘অনলাইন গণমাধ্যম’ শীর্ষক শব্দদ্বয় যোগ করা হচ্ছে।

এছাড়া খসড়া সম্প্রচার আইনের ১২ ধারায় কমিশনের ক্ষমতা এবং কার্যাবলীর জায়গায় অনলাইন গণমাধ্যম নীতিমালার খসড়ার আলোকে সংশোধন করা হচ্ছে।

বহুল আলোচিত সম্প্রচার আইনের নতুন এই সংযোজনের বিষয়ে আইনের খসড়া উপ-কমিটির আহ্বায়ক ব্যারিস্টার তানজীব-উল আলম বলেন, সম্প্রচার আইনের মধ্যে অনলাইন গণমাধ্যমকে সংযুক্ত করতে চাইছে সরকার। আমরা সে অনুযায়ী পরামর্শ দিয়েছি।






মন্তব্য চালু নেই