মেইন ম্যেনু

সরকারি প্রকল্পে জমি হারালে নালিশ করা যাবে

সরকারি বিভিন্ন প্রকল্পে ভূমি অধিগ্রহণে যথাযথ ক্ষতিপূরণ না পাওয়ার অভিযোগ প্রায় নিয়মিতই পাওয়া যায়। এসব অভিযোগ নিয়ে আইনের আশ্রয় নেয়ার কোনো বিধানও নেই। ফলে কখনো কখনো রাষ্ট্রের হাতে বঞ্চনার শিকার হয় দরিদ্র মানুষ।

এরই পরিপ্রেক্ষিতে আপিল করার বিধান রেখে নতুন আইন করতে যাচ্ছে সরকার। ৬০ দিনের মধ্যে ইউনিয়ন পরিষদ বা ওয়ার্ড কমিশনার অফিসে প্রকাশ্যে জেলা প্রশাসকের হাত থেকে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ পাওয়ার বিধান রেখে পায়রা বন্দর প্রকল্প (ভূমি অধিগ্রহণ) আইন ২০১৬ সংসদে উত্থাপিত হয়েছে।

ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ বুধবার জাতীয় সংসদে বিলটি উত্থাপন করেন। পরে পরীক্ষাপূর্বক আগামী ৭ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বিলের উদ্দেশ্যে ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, বর্তমানে স্থাবর সম্পত্তি অধিগ্রহণ ও হুকুম দখল অধ্যাদেশ, ১৯৮২ (২ নং অধ্যাদেশ) মোতাবেক দেশে প্রচলিত ভূমি অধিগ্রহণ ও হুকুম দখলের ক্ষেত্রে প্রয়োগ করা হয়। কিন্তু বর্ণিত আইনে অধিগ্রহণের জন্য ক্ষতিপূরণ নির্ধারণের ক্ষেত্রে কোনো ব্যক্তি সংক্ষুব্ধ হলে আপিল করার বিধান নেই। নতুন আইনে বিভাগীয় কমিশনারের কাছে আপিল করার বিধান অন্তর্ভুক্ত করা হয়েছে।






মন্তব্য চালু নেই