মেইন ম্যেনু

সরকারী বিধি মোতাবেক স্কুল কলেজের ওয়েবসাইট তৈরি করতে যে বিষয়গুলো মনে রাখতে হবে

স্কুল কলেজের জন্য ওয়েবসাইট তৈরী কেরেছেন বা করতেছেন? মিলিয়ে নিন আপনার ডেভলপার সরকারী বিধি মোতাবেক এই পয়েন্টগুলো পূরন করছে কি না।
সরকারীবিধি মোতাবেক শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ওয়েবসাইট তৈরীর নিয়মগুলো না মেনে ওয়েবসাইট করলে আপনাকে আবারো এই ওয়েবসাইট করতে হতে পারে।

এক্ষেত্রে আপনাকে শিক্ষা প্রতিষ্ঠানের সকল তথ্য ও কার্যক্রম নিম্নবর্নিত ফিচার সম্বলিত ডায়নামিক ওয়েবসাইট তৈরী ও .edu.bd ডোমেইন নিবন্ধন পুর্বক হোস্টিং কোম্পানীতে হোস্ট করতে হবে।

সরকারীবিধি মোতাবেক ফিচার সমুহঃ

১) ছাত্রীদের তথ্য শুধুমাত্র শিক্ষক ও সংশ্লিষ্ট অভিভাবকগণ পাসওয়ার্ড ব্যবহার করে দেখতে পারবেন।

২) প্রতিদিন ক্লাস শুরুর এক ঘণ্টার মধ্যে শ্রেণি অনুসারে শিক্ষার্থীদের উপস্থিতি ও অনুপস্থিতির সংখ্যা ও শিক্ষকদের উপস্থিতি ও অনুপস্থিতির সংখ্যা ওয়েবসাইটে আপডেট করতে হবে ।

৩) প্রতিষ্ঠানের পরিচিতি ও ইতিহাস, শিক্ষক-শিক্ষার্থী, কনটেন্ট, ভূমির তফসিল, ভূমির মালিকানা তথ্য, ভবন, কক্ষ সংখ্যা, শিক্ষার্থীর জন্য আসন, যানবাহন ও অন্যান্য সুবিধা, মাল্টিমিডিয়া ক্লাসরুম ও কম্পিউটার ল্যাব, কম্পিউটার ব্যবহার, পরিচ্ছন্নতা, শরীরচর্চা স্যানিটেশন, পঠিত বিষয়, বিগত ৩ বছরের পাবলিক পরীক্ষার ফল, ম্যানেজিং কমিটির তখ্য ইত্যাদি থাকবে।

৪) ওয়েবসাইটে ক্লাস রুটিন, একাডেমিক ক্যালেন্ডার, বাৎসরিক ছুটির তালিকা, অভ্যান্তরীন পরীক্ষার ফল, জরুরী নোটিশ, টি.সি,প্রসংসাপত্র, শিক্ষার্থী সম্পর্কিত সকল প্রকার রিপোর্ট, প্রতিষ্ঠানের একাউন্টস তথা প্রাত্যহিক কালেকশন, খরচ, স্টেটমেন্টসহ সকল প্রকার হিসাব ব্যবস্থাপনা, English for today এর Listening text, Electronic Instruction Manual, e-book ইত্যাদি থাকবে। এছাড়া নতুন নতুন সেবা অন্তরভুক্ত করার প্রচেষ্টা অব্যাহত থাকবে।

৫) ওয়েবসাইট হালনাগাদ ও সার্বিক ব্যবস্থাপনার জন্য কারিগরি জ্ঞানসম্পন্ন লোকবল না থাকলে আউটসোর্সিংয়ের মাধ্যমে কাজ চালাতে হবে। প্রতিষ্ঠানের একজন কর্মকর্তা-কর্মচারীকে এ বিষয়ে প্রশিক্ষণ দিতে হবে।






মন্তব্য চালু নেই