মেইন ম্যেনু

‘সরি’ বলার সেরা উপায় খুঁজে বের করলো বিজ্ঞান! জেনে নিন

ক্ষমা চাইলেই যে তা পাওয়া যায়, এমন নয়। তাই একটু কৌশলী হলে ঠিকই প্রিয়জনের মান ভাঙবে। সবচেয়ে সম্ভাবনাময় উপায়ে বিজ্ঞান শেখাচ্ছে কারো কাছে দুঃখ প্রকাশ বা সরি বলার উপায়।

ওহিও স্টেট ইউনিভার্সিটির গবেষক রয় লিউইকি জানান, দুঃখ প্রকাশের মাধ্যমে সত্যিকার অর্থেই সফল হতে পারেন। কিন্তু এর জন্যে সর্বোৎকৃষ্ট উপায়ে ক্ষমা চাইতে হবে। এর মাধ্যমে ৫ ধরনের মৌলিক বিষয়ে নাড়া দিতে হবে। দুটি ভিন্ন গবেষণায় লিউইকি এবং তার সহকর্মীরা ৭৫৫ জন মানুষের ওপরু গবেষণা চালান। কেউ ক্ষমা চাইলে তারা প্রতিক্রিয়া জানান।

যে দুঃখ প্রকাশের মাঝে ৬টি বিষয় স্পষ্ট হয়, তাকে যে কেউ ক্ষমা করতে প্রস্তুত থাকেন। অনুতাপের প্রকাশ, যা ভুল হয়েছিল তা ব্যাখ্যা করা, দায়িত্বশীলতা বোঝা, এমন ভুল আর না হওয়ার অঙ্গীকার, সম্পর্ক আগের মতো করে ফেলার চেষ্টা এবং ক্ষমা করে দেওয়ার অনুনয়-

এই ৬টি মৌলিক বিষয় থাকতে হবে। তবে এই ৬টি বিষয় প্রকাশের মাধ্যমে ক্ষমা প্রার্থনা সর্বোৎকৃষ্ট হলেও সব এককগুলো সমান গুরুত্বপূর্ণ নয়। এদের মধ্যে নিজের দায়িত্বশীলতা বোঝাটাকেই সবচেয়ে গুরুত্ব দিয়েছেন লিউইকি।

উভয় গবেষণায় শেষের উপাদান অর্থাৎ ক্ষমা চাওয়ার বিষয়টি সবচেয়ে কম গুরুত্বপূর্ণ বলে তুলে ধরেন গবেষকরা। তা ছাড়া দুঃখ প্রকাশের সময় চোখে চোখ রাখা এবং আন্তরিকতার সঙ্গে বক্তব্য দেওয়ার মাধ্যমে ক্ষমাপ্রার্থী সফল হতে পারেন।নেগোসিয়েশন অ্যান্ড কনফ্লিক্ট ম্যানেজমেন্ট রিসার্চ জার্নালে গবেষণাপত্রটি প্রকাশ পায়।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই