মেইন ম্যেনু

সর্দি-জ্বর তাড়াবেন? জেনে নিন…

রোদরাঙা আকাশ দেখে প্রতিদিন ছাতা ছাড়া বের হওয়ার অভ্যাস। তাছাড়া বাচ্চাদের বেয়াড়া আচরণ সব সময় চায় বৃষ্টির পানিতে ভিজতে। এই অভ্যাসই যখন তখন ফেলে দিচ্ছে সর্দি-জ্বরে। বিচিত্র স্বভাবের বর্ষা ঋতুতে ছাড় পাচ্ছে খুব কম লোকই। স্যাঁতসেঁতে আবহাওয়ার কারণে অনেকের আবার এলার্জির সমস্যায় ভুগতে দেখা যায়। কারণ যাই হোক, ফলাফল হল সর্দি-জ্বর।

সর্দি-জ্বর তাড়াতে প্রচুর পরিমানে পানি পান করা প্রয়োজন। পর্যাপ্ত পানি পান আপনাকে আর্দ্র এবং সংক্রমণ থেকে দূরে রাখবে। সাইনাস এর সমস্যা থেকে মুক্তি পেতেও পানি পান করা আবশ্যক। সবসময় শুষ্ক ও উষ্ণ পরিবেশে থাকার চেষ্টা করুন। বেশি সময় শীতাতপ নিয়ন্ত্রিত পরিবেশে থাকলে মাথাব্যথা, ঠাণ্ডা এবং সর্দি হতে পারে। এসময় ভিটামিন সি যুক্ত খাবার খাওয়া বাড়িয়ে দিন। কমলালেবু, স্ট্রবেরি এবং অন্যান্য সাইট্রাস জাতীয় ভিটামিন সি সমৃদ্ধ ফল খান। নিয়মিত লেবু খেতে পারেন। লেবুতে আছে প্রচুর পরিমানে ভিটামিন সি, যা ঠাণ্ডা লাগা প্রতিরোধ করে। ভিটামিন সি এর অভাব পূরণে ট্যাবলেটও গ্রহণ করতে পারেন।

এসময় সর্দিতে নাক বন্ধ হয়ে গেলে নাসাল স্প্রে ব্যাবহার করতে পারেন। এটি শ্লেষ্মা পাতলা করে নাক পরিষ্কার করতে সাহায্য করবে। শ্বাস প্রশ্বাসের বাধা দূর করে সহজ নিশ্বাসে সহায়তা করে।

আদা সর্দি তাড়াতে দারুণ কার্যকর। প্রতিদিন তিনবার, কয়েক টুকরা কাঁচা আদা চিবিয়ে খেলে ঠাণ্ডার উপশম হয়। এটি একটি অত্যন্ত কার্যকর প্রাকৃতিক ঘরোয়া প্রতিকার। রাতে শোয়ার আগে সরিষার তেল হাত, পা ও বুকে মালিশ করলে সর্দি-ঠাণ্ডা দূর হয়।






মন্তব্য চালু নেই