মেইন ম্যেনু

সহকর্মীর সঙ্গে কেন প্রেম করা উচিত নয়?

সহকর্মীর সঙ্গে প্রেম করা কী ভালো? এমন প্রশ্ন আপনার মনে আসতেই পারে। আসলে এটি নির্ভর করে পারিপার্শ্বিকতার ওপর। প্রত্যেকটি জিনিসের এপিঠ-ওপিঠ থাকে। সহকর্মীর সঙ্গে প্রেম করার কিছু খারাপ দিকও রয়েছে। মনে রাখবেন, অফিসে প্রেম আপনার জন্য ক্ষতিকরও হতে পারে।

যেহেতু আপনি দিনের বেশির ভাগ সময়ই অফিসে কাটান, সেহেতু সহকর্মীর প্রতি আকর্ষণ অনুভব করতেই পারেন। যদি এটি আকর্ষণের মধ্যেই সীমাবদ্ধ রাখেন তাহলে অনেক বিপদ থেকেই হয়তো রেহাই পাবেন। আর যদি এটি সম্পর্কের দিকে গড়াতে চান তাহলে হয়তো সমস্যায় জড়িয়ে পড়তে পারেন। আবার নাও পড়তে পারেন। কিন্তু যদি অপর পক্ষ আপনার অনুভূতিকে ভুল ভাবে নেয় তাহলে আপনাকে ক্ষতির হাত থেকে কেউ বাঁচাতে পারবে না।

বিপদের ভয়ে সহকর্মীকে ভালো লাগলেও প্রেম করব না? এমনটা আপনি ভাবতেই পারেন। জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ে সহকর্মীর সঙ্গে প্রেম করার কিছু ঝুঁকি তুলে ধরা হয়েছে। আপনি চাইলে এই পরামর্শগুলো একবার দেখে নিতে পারেন।

সে আপনার আচরণে ভুল বুঝতে পারে

আপনার যখন কাউকে ভালো লাগবে তখন স্বাভাবিকভাবেই আপনি তাঁর সঙ্গে কথা বলতে চাইবেন, প্রয়োজনের অতিরিক্ত আগ্রহ প্রকাশ করবেন। আপনার এ ধরনের আচরণ দেখে সে মনে মনে ভয় পেতে পারে। আর যখন আপনি প্রতিটি কাজেই তাঁর সঙ্গে কথা বলার সুযোগ খুঁজবেন তখন সে আপনাকে নির্লজ্জ ভাবতে পারে। আপনি যদি সত্যি সত্যি তাকে মন দিয়ে ভালোবাসেন তবুও আপনি এ ধরনের পরিস্থিতিতে পড়তে পারেন।

সে আপনাকে কোনো ঝামেলায় ফেলতে পারে

যখন সে বুঝতে পারবে আপনি সুযোগ খুঁজছেন, তখন সে সবার সামনে আপনাকে অপমান করতে পারে। নিজের বদনামের ভয়েই হয়তো সে এমনটা করবে। কিন্তু ক্ষতি যা হওয়ার সেটা আপনারই হবে। আপনি হয়তো তাকে ভালোবাসার মানুষ ভাবছেন কিন্তু সে আপনাকে উত্ত্যক্তকারী মনে করছে।

সে আপনার ওপর চিৎকার চেঁচামেচি করতে পারে

অফিসে নিয়মিত আপনি তাকে প্রেম করার জন্য জোর করলে সে হয়তো সবার সামনেই আপনার সঙ্গে চিৎকার চেঁচামেচি করতে পারে। আর এটা অস্বাভাবিক কোনো বিষয় নয়। এর পেছনে যথেষ্ঠ কারণ আছে। কারণ এ ধরনের আচরণের সম্মুখীন সে অনেকবারই হয়েছে। আপনি যে তাদের মতো না এটা সে কী করে বুঝবে বলুন?

পেশাদার সম্পর্ক নষ্ট হবে

ধরুন, অফিসের কাউকে আপনার ভালো লাগল। চেষ্টাও করলেন তার সঙ্গে প্রেম করতে। কিন্তু কিছুতেই কিছু হলো না। আবার সেই আগের মতন সব কিছু ভুলে কাজে ফিরতে হলো। কিন্তু কখনোই কী সেই আগের মতো আচরণ করতে পারবেন? এ ধরনের পরিস্থিতিতে বেশির ভাগ সময়ই পেশাদার সম্পর্কগুলো নষ্ট হয়ে যায়।

আপনার ব্যক্তিত্ব নষ্ট হতে পারে

যখন সম্পর্কের দিকে আপনার ভালো লাগা গড়াবে না অথচ অফিসে জানাজানি হয়ে যাবে, তখন সবাই আপনার পিছনে কথা বলবে। আপনার ব্যক্তিত্ব নিয়ে প্রশ্ন উঠবে। আপনি আপনার সম্মান হারিয়ে ফেলবেন।

কাজ করতে আপনি অস্বস্তি অনুভব করবেন

যখন অফিসে আপনার ভাবমূর্তি নষ্ট হবে তখন আপনি কোনোভাবেই কাজে মন দিতে পারবেন না। সবার সঙ্গে কাজ করতে আপনি বেশ অস্বস্তি অনুভব করবেন। যা আপনার ক্যারিয়ারকে ধ্বংস করে দিতে পারে।

আপনি চাকরি হারাতে পারেন

এ ধরনের কথা যদি কর্তৃপক্ষের কানে পৌঁছায় তাহলে তারা তাদের অফিসের সম্মানের জন্য আপনার কথা নাও ভাবতে পারে। এ ক্ষেত্রে আপনাকে স্বেচ্ছায় চাকরি ছাড়তে বাধ্য করতে পারে এবং আপনি হয়তো কোনো উপায় না পেয়ে চাকরি ছেড়ে চলেও আসবেন।






মন্তব্য চালু নেই