মেইন ম্যেনু

সহজেই দূর করুন কাপড়ে লাগা কালির দাগ

কাপড়ে কলমের কালি লেগে যাওয়া নিত্যদিনের খুব স্বাভাবিক ঘটনা। তা লিখতে গেলে তো খানিকটা কালি কাপড়ে লেগে যেতেই পারে। তাতে কোন সমস্যা নেই। কিন্তু এই একটু কালির কারণে যদি আপনার খুব পছন্দের কোন পোশাক নষ্ট হয়ে যায়, দেখতে বাজে দেখায়, তাহলে তো সেটা বেশ সমস্যারই কথা। আর তাই আসুন জেনে নিই খুব সহজেই কি করে আপনি কাপড়ের ওপর থেকে মুছে ফেলতে পারবেন কলমের কালিকে।

কলমের কালির ক্ষেত্রে কয়েকটি ব্যাপার মাথায় রাখতে হবে আপনাকে। প্রথমেই দেখতে হবে কালিটা কোন ধরনের। যদি সেটা ওয়াটার-বেইসড বা ঝর্ণা কলম হয় তাহলে খুব সহজেই সেটাকে কাপড় থেকে তুলে ফেলতে পারবেন আপনি। তবে পাকাপাকিভাবে কাপড়ে বসে যাওয়ার মতন কালি হলে অবশ্য বেশ দুর্ভোগ রয়েছে আপনার কপালে। আর এ দুটো মাঝামাঝিতে পড়ে বল পয়েন্টের কালি।

ঝর্ণা কলমের তরল কালির ক্ষেত্রে

ঝর্ণা কলমের কালি কাপড়ে লেগে গেলে প্রথমেই কালিযুক্ত স্থানটিকে একটি তোয়ালে বা কাপড়ের ওপরে রাখুন। এরপর দাগযুক্ত স্থানটির ওপর পানি দিন আর আরেকটি কাপড় দিয়ে জায়গাটিকে বারবার চাপ দিন। এভাবে আপনার কাপড়ের কালি অন্য কাপড়ে চলে আসবে। পুরোপুরি ভালো ফলাফলের জন্যে খানিকটা ডিটারজেন্টও ব্যবহার করতে পারেন কালির দাগের ওপরে ( অ্যাবাউট.কম)। তবে এক্ষেত্রে গরম পানি ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন।

পার্মানেন্ট ইনক বা পাকাপাকি বসে যাওয়া কলমের কালির ক্ষেত্রে

এই কালির দাগ যদি কোন ডিটারজেন্ট বা ফেব্রিকে না ওঠে তাহলে কিছু উপায়ে দাগটিকে কমিয়ে ফেলা যায়। আর উপায়গুলো হচ্ছে-

১. অ্যালকোহল/ স্পিরিট

স্পিরিট দিয়ে চেষ্টা করে দেখতে পারেন। এক্ষেত্রে প্রথমে একটি কাপড় বা তোয়ালের ওপরে কালিযুক্ত কাপড়টিকে রেখে সেটা স্পিরিট দিয়ে মুছতে থাকুন। একটু একটু করে নিচের কাপড়টি ভিজে যাবে। খানিকটা রঙ ও উঠবে। এভাবে একই সাথে বেশ কয়েকবার কাজটি করুন। কালির দাগ খানিকটা অস্পষ্ট হয়ে যাবে।

২. নেইল পলিশ রিমুভার

নেইল পলিশ রিমুভার ব্যবহার করেও কাপড় থেকে পাকাপাকিভাবে বসে যাওয়া দাগকে হালকা করে তুলতে পারেন আপনি ( অ্যাবাউট.কম )। তবে এক্ষেত্রে যথেষ্ট সাবধান হয়ে কাজ করতে হবে আপনাকে। অন্যথায়, কাপড় নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনাও থাকবে।

বল পয়েন্ট কলমের কালির ক্ষেত্রে

যদি ঝর্ণা কলমের কালি দূর করা খুব সোজা আর পার্মানেন্ট ইনকের দাগ দীর করা খুব কঠিন হয়, তাহলে বল পয়েন্টের কালি পড়ে এ দুটোর মাঝামাঝিতে। এটি দূর করার জন্যে-

১. ওপরের পদ্ধতিগুলোর মতন প্রথমে একটি কাপড়ের ওপর দাগযুক্ত স্থানটি বিছিয়ে স্পিরিট প্রয়োগ করুন। এরপর সব দাগ উঠে গেলে কাপড়টিকে ৩ থেকে ৫ মিনিট ডিটারজেন্ট দিয়ে পরিষ্কার করুন আর এক্ষেত্রে ব্যবহার করুন গরম পানি।

২. তবে এতে কাজ না হলে শেভিং ফোম ব্যবহার করুন ( অ্যাবাউট.কম )।

৩. আর এতকিছুতেও কোন কাজ না হলে শেষ পদ্ধতি হিসেবে হেয়ার স্প্রে এবং এরপর খানিকটা ভিনেগার ব্যবহার করতে পারেন (হাউস্টাফওয়ার্কস)। এতে করে আপনার কাপড়ের ক্ষতি হবার সম্ভাবনা থেকে যাবে। তবে সে ঝুঁকিটা নিয়ে একবার এই চেষ্টা করে দেখতেই পারেন আপনি।






মন্তব্য চালু নেই