মেইন ম্যেনু

সাউথ ক্যারোলাইনায় ট্রাম্প, নেভাদায় হিলারি বিজয়ী

যুক্তরাষ্ট্রের দক্ষিনের রাজ্য সাউথ ক্যারোলাইনায় প্রেসিডেন্ট পদে রিপাবলিকান দলের প্রার্থী নির্বাচনের প্রাথমিক ভোটে জয়ী হয়েছেন আলোচিত ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প । একই দিনে পশ্চিমাঞ্চলের রাজ্য নেভাদায় ডেমোক্র্যট দলীয় ভোটারদের রাজ্য ককাসে সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনকে নির্বাচিত করেছেন।

শনিবার এ দুটি রাজ্যে প্রাইমারি ও ককাস অনুষ্ঠিত হয়। পহেলা মার্চ সুপার টিউজডে’তে দেশের বারোটি রাজ্যে যখন প্রাইমারী নির্বাচন অনুষ্ঠিত হবে, তাতে এই দুই রাজ্যের ফলাফল এখন প্রভাব ফেলবে।

সাউথ ক্যারোলাইনায় ট্রাম্প পেয়েছেন ৩২ দশমিক ৬ শতাংশ ভোট। আর নিকটতম প্রতিদ্বন্দ্বী ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও পেয়েছেন ২২ দশমিক ৪ শতাংশ ভোট।

এদিকে পরপর তিনটি রাজ্যে প্রাথমিক নির্বাচনে ব্যর্থতার পর প্রতিদ্বন্দ্বীতা থেকে বাদ পড়েছেন ফ্লোরিডার সাবেক গভর্নর জেব বুশ। সাউথ ক্যারোলাইনায় নির্বাচনী প্রচারণায় নিজের মা এবং সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশ জুনিয়রকেও ব্যবহার করেছেন জেব। কিন্তু তারপরেও শেষ রক্ষা করতে পারেননি তিনি।

অপরদিকে নেভাদায় প্রায় সমানে সমান লড়াই হয়েছে ডেমোক্র্যাট দলের হিলারি ক্লিনটন ও বার্নি স্যান্ডার্সের মধ্যে। এখানে হিলারি পেয়েছেন ৫২ দশমিক ৬ শতাংশ ভোট আর স্যান্ডার্স পেয়েছেন ৪৭ দশমিক ৪ শতাংশ ভোট। এর আগে নিউ হ্যাম্পশায়ারে অনুষ্ঠিত প্রাথমিকে স্যান্ডার্সের কাছে হেরেছিলেন হিলারি।

আগামী শনিবার সাউথ ক্যারোলাইনায় অনুষ্ঠিত হবে ডেমোক্রেটিক দলের প্রাইমারী নির্বাচন। একই দিন নেভাদায় অনুষ্ঠিত হবে রিপাবলিকান দলীয় ককাস।






মন্তব্য চালু নেই