মেইন ম্যেনু

সাকিবের কাছে মাশরাফির হার

জিম্বাবুয়ের বিপক্ষে চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজকে সামনে রেখে নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচ খেলতে প্রাথমিক ক্যাম্পে থাকা বাংলাদেশের খেলোয়াড়রা এখন খুলনায়।

ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে নিজেদের ঝালিয়ে নিতে শনিবার বাংলাদেশ লাল ও সবুজ নামে দুটি দলে ভাগ হয়ে মাঠে নামেন তারা। কিন্তু ব্যাটসম্যানদের অনুশীলনটা খুব একটা ভালো হয়নি। একমাত্র মুশফিকুর রহিম (৫৭) ছাড়া আর কেউই পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলতে পারেননি।

মুশফিকের এই দৃঢ়তাপূর্ণ ব্যাটিংয়েই দিনের প্রথম প্রস্তুতি ম্যাচে মাশরাফি বিন মুর্তজার লাল দলকে ১৯ রানে হারিয়েছে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন সবুজ দল।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে আগে ব্যাট করে মুশফিকুর রহিমের ফিফটিতে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৫১ রান সংগ্রহ করে সবুজ দল। জবাবে নির্ধারিত ২০ ওভারে মাশরাফির লাল দল ১৩২ রানের বেশি করতে পারেনি।

সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া ম্যাচে টস জিতে লাল দলের অধিনায়ক মাশরাফি সাকিবের সবুজ দলকে আগে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান। যদিও সবুজ দলের ব্যাটিংয়ের শুরুটা ভালো হয়নি।

রানের খাতা খোলার আগেই ইমরুল কায়েসকে ফিরিয়ে দেন অধিনায়ক মাশরাফি। তবে দ্বিতীয় উইকেট জুটিতে লিটন দাস ও এনামুল হক বিজয় দলের হাল ধরেন। এই দু’জনের ৫০ রানের জুটিতে প্রাথমিক ধাক্কা সামাল দেয় সবুজ দল।

ব্যক্তিগত ৩২ রান করেন এনামুল হক। ২৮ বলে ৩টি চারের সাহায্যে এ রান করেন তিনি। সাকিবের ব্যাটিং অনুশীলনটাও খুব একটা ভালো হয়নি। ১৬ বলে ১২ রান করে মাহমুদউল্লাহ রিয়াদের বলে সৌম্য সরকারের হাতে ক্যাচ দেন তিনি। লিটন দাসের ব্যাট থেকে আসে ১৭ রান।

অবশ্য শেষদিকে ব্যাটিং অনুশীলনটা ভালোই করেন মুশফিকুর রহিম। শেষ ওভারে আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ইনিংস সর্বোচ্চ ৫৭ রান। ৩৬ বলের ইনিংসে ছিল ৫টি চার ও একটি ছক্কার মার।

লাল দলের হয়ে সাব্বির রহমান ২টি এবং মাশরাফি, আবু হায়দার রনি ও মাহমুদউল্লাহ রিয়াদ একটি করে উইকেট নেন।

১৫২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই সৌম্যকে হারায় লাল দল। তবে তামিম ইকবাল আর সাব্বির রহমান এরপর ব্যটিংয়ে কিছুটা সময় দৃঢ়তা দেখান।

তামিম ১৯ বলে ৫টি চারের সাহায্যে ২৮ রান করে রান আউট হয়ে যান। আর সাব্বির ১৯ বলে একটি করে চার ও ছক্কায় ২১ রান করেন। এই দুজন আউট হওয়ার পর লাল দলের রানের গতিও মন্থর হয়ে পড়ে।

তবে শেষদিকে নুরুল হাসান সোহান কিছুক্ষণ ব্যাটিংয়ে দৃঢ়তা দেখান। যদিও শেষ পর্যন্ত তাকেও ফিরে যেতে হয় ২২ রান করে। ২১ বলে ২টি চার ও একটি ছক্কার সাহায্যে এ রান করেন তিনি। আর মিথুন করেন ১২ রান।

সবুজ দলের অধিনায়ক সাকিব ২টি এবং শুভাগত হোম, মোহাম্মদ শহীদ ও আরাফাত সানী একটি করে উইকেট নেন।

দুই দলের মধ্যে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ শুরু হবে বেলা ৩টায়।

বাংলাদেশ সবুজ দল : সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, এনামুল হক বিজয়, শুভাগত হোম, মোসাদ্দেক হোসেন, সোহাগ গাজী, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ শহীদ ও আরাফাত সানী।

বাংলাদেশ লাল দল: মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, নুরুল হাসান সোহান, সৌম্য সরকার, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, মোহাম্মদ মিথুন, আবু হায়দার রনি, তাসকিন আহমেদ, সাকলায়েন সজীব।






মন্তব্য চালু নেই