মেইন ম্যেনু

সাকিব-তামিমদের খেলতে হবে পাকিস্তানে!

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) ফাইনাল হবে লাহোরে! তার মানে সাকিব আল হাসান, তামিম ইকবালদের দল ফাইনালে উঠলে শিরোপা নির্ধারণী ম্যাচ খেলতে পাকিস্তানে যেতে হবে! আসলেই তাই। আগামী বছর ৭ মার্চ দ্বিতীয় পিএসএলের ফাইনাল। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এই ম্যাচটি তাদের দেশের মাঠে করার চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে। অবশ্য যে বিদেশি খেলোয়াড়রা পাকিস্তানে যেতে চাইবেন না তাদের বদলে কাদের খেলানো যায় সেই বিষয়েও একটা সিদ্ধান্ত নিয়েছে। তার মানে দল ফাইনালে গেলে চাইলে সাকিব-তামিমরা সেই ম্যাচ খেলতে পাকিস্তানে না যাওয়ার সিদ্ধান্ত নিতে পারবেন। তামিম ও সাকিব এবারের পিএসএলে পেশোয়ার জালমির হয়ে খেলবেন।

২০০৯ সালে পাকিস্তান সফরে তখন শ্রীলঙ্কা দল। লাহোরে রাজপথে লঙ্কান টিমবাসের ওপর সন্ত্রাসী হামলা হয়েছিল। কয়েকজন লঙ্কান খেলোয়াড় আহত হন। আর কয়েকজন হামলাকারী মারা যান। সেই থেকে পাকিস্তানে নিরাপত্তাহীনতার শঙ্কায় কোনো আন্তর্জাতিক দল খেলতে যায় না। পাকিস্তানের হোম ভেন্যু এখন সংযুক্ত আরব আমিরাত। যে ম্যাচ পাকিস্তানে খেলার কথা তা আমিরাতে খেলে পাকিস্তান।

গত বছরই পিএসএল শুরু করেছে পাকিস্তান। কিন্তু এই জাতীয় ঘরোয়া ক্রিকেটের মূল আকর্ষণ সারা বিশ্বের নামী দামী সব খেলোয়াড়। কিন্তু পাকিস্তানে তো কেউ খেলতে যেতে রাজি না। এবারও আসরটা আমিরাতেই বসছে। দুবাই ও শারজায়। ৯ ফেব্রুয়ারি আসর শুরু। সব ম্যাচ ওখানে করলেও শিরোপা নির্ধারণী ম্যাচটা পাকিস্তানেই নিয়ে আসার সিদ্ধান্ত হলো।

পিসিবির একজন মুখপাত্র বলেছেন, ‘সাম্প্রতিক পরিচালনা পর্ষদ বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে যে এবারের পিএসএলের ফাইনাল লাহোরে হবে। পিসিবি বিদেশি খেলোয়াড়দের পাকিস্তান সফরে রাজি করানোর চেষ্টা করবে। কিন্তু বাজে পরিস্থিতির কথাও আমাদের ভাবতে হচ্ছে। কোন খেলোয়াড়রা পাকিস্তানে যেতে চায় তাদের একটি নতুন তালিকা করবো আমরা।’

তার মানে প্রত্যেক ফ্রাঞ্চাইজিকে পিসিবি একটি তালিকা পাঠাতে বলবে। দলগুলো তাদের বিদেশি খেলোয়াড়দের সাথে আলাপ করবে। যারা পাকিস্তানে যেতে রাজি ও যারা রাজি না তাদের একটি তালিকা দেবে পিসিবিকে। পিসিবিও জানে তাদের দেশে খেলার ব্যাপারে নিরাপত্তাজনিত কারণ কতোটা সামনে উঠে আসতে পারে। তাই কোনো বিদেশি খেলোয়াড়ই যদি ফাইনালে খেলতে পাকিস্তানে যেতে রাজি না হন তাহলে স্থানীয় খেলোয়াড়রা তাদের জায়গা নেবেন এবং খেলবেন। তার মানে লাহোরে বিদেশি খেলোয়াড় ছাড়া পিএসএল ফাইনালের সম্ভাবনাও আছে!






মন্তব্য চালু নেই