মেইন ম্যেনু

সাকিব-তামিমদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি

চট্টগ্রাম টেস্ট বৃষ্টির কারণে ড্র হলেও বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার বেশ ক’জন ক্রিকেটারের টেস্ট র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে।

টেস্ট ব্যাটসম্যানদের শীর্ষ ১০টি স্থান অপরিবর্তিত থাকলেও এই ফরম্যাটে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান এখনো তামিম ইকবাল।

রোববার আইসিসি প্রকাশিত সর্বশেষ টেস্ট র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ ৯৩৬ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান অক্ষুন্ন রেখেছেন। তার পরেই দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন দক্ষিন আফ্রিকার দুই ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স ও হাশিম আমলা।

তবে সেরা দশ থেকে অনেক দূরে থাকলেও আগের অবস্থান থেকে এক ধাপ এগিয়ে ৬৪০ পয়েন্ট নিয়ে ২৬ নম্বরে উঠে এসেছেন টাইগার ওপেনার তামিম। তার সঙ্গে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানও এক ধাপ এগিয়েছেন। ৬২৩ পয়েন্ট নিয়ে তিনি ২৮ নম্বরে রয়েছেন। তামিমের পরেই মুমিনুল হকের অবস্থান। যদিও তিন ধাপ পিছিয়েছেন এ বাঁহাতি ব্যাটসম্যান। তার রেটিং পয়েন্ট ৬৩৪।

তবে প্রথমবারের মতো শীর্ষ পঞ্চাশজনের মধ্যে জায়গা করে নিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ব্যাট হাতে চলতি সিরিজে ৬৭ রান করায় তিন ধাপ এগিয়ে ৪৯ নম্বরে অবস্থান করছেন এ ডানহাতি ব্যাটসম্যান। মিডলঅর্ডার এই ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট ৫০২।

অর্ধশতক হাঁকানো লিটন দাস ১৯ ধাপ এগিয়ে ৮০তম স্থানে উঠে এসেছেন। তার পয়েন্ট ৩৫০। তবে মাহমুদউল্লার সমান পয়েন্ট হওয়া স্বত্বেও পয়েন্টের ভগ্নাংশ হিসেবে এক ধাপ পিছিয়ে পঞ্চাশ নম্বরে রয়েছেন মুশফিকুর রহিম।

বোলারদের মধ্যে জুবায়ের হোসেন সাত ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ৫২তম স্থানে উঠে এসেছেন। দুই ধাপ এগিয়ে ৬১তম স্থানে মাহমুদুল্লাহ। চার উইকেট নিয়ে ম্যাচসেরা হওয়া মুস্তাফিজুর রহমান রয়েছেন ৮৬ নম্বর অবস্থানে।

এ তিনজনের রেটিং পয়েন্ট যথাক্রমে ৩১৩, ২৭৯ ও ১৫৪। আর টাইগার আলরাউন্ডার সাকিব ৬১৪ পয়েন্ট নিয়ে ১৫ নম্বরেই রয়েছেন। আরেক টাইগার স্পিনার তাইজুল ইসলাম এক ধাপ পিছিয়ে ৪১ নম্বরে নেমে গেছেন।






মন্তব্য চালু নেই