মেইন ম্যেনু

সাগরতলে রাশিয়ান নেভির উন্নত ওয়াই-ফাই সিস্টেম

অডিও এবং ডিজিটাল তথ্য আদান-প্রদানে রুশ নাবিকদের সাগরের নিচের যানবাহন এবং যন্ত্রপাতির সঙ্গে ইন্টারনেট সংযোগ নিশ্চিত করতে উন্নত ওয়াই-ফাই সিস্টেম চালু করেছে।

রুশ নাবিকদের নতুন এই ‘সমুদ্রতলদেশীয় মডেম’ ৩৫ কিলোমিটার পর্যন্ত ভয়েস এবং ডিজিটাল সিগন্যাল প্রেরণ করতে পারে।

হাইড্রো অ্যাকুস্টিক এই মডেম ইতোমধ্যে সাগরের তলদেশে ইন্সটল করা হয়েছে। নৌবাহিনীর ডুবুরীরাও এই মোবাইল কমিউনিকেশন সিস্টেম ব্যবহার করবে এবং এখানে তথ্য প্রেরনের জন্য ইলেক্ট্রোম্যাগনেটিক ওয়েভ ব্যবহারের মতো এখানে অ্যাকুস্টিক ওয়েভ (শাব্দ তরঙ্গ) ব্যবহার করা হয়েছে। এছাড়াও বহির্গামী সংকেত ছড়িয়ে পড়া রোধ করতে, ডপলার ইফেক্ট এড়াতে এবং প্রেরিত তথ্য বিকৃত হওয়া বন্ধ করতে সিগন্যাল প্রসেসিংয়ের উন্নত গাণিতিক পদ্ধতি ব্যবহার করা হয়েছে।

সাগরের নিচের এই মোবাইল ফোন এক্সচেঞ্জ এবং তথ্য সম্প্রচার রাশিয়ান ফ্রিকোয়েন্সি এবং ন্যাটোর নৌবাহিনী উভয়ের উন্নত ট্রান্সমিশন নিশ্চিত করবে।

সাগরতলের যোগাযোগ ও ন্যাভিগেশন গবেষণাগারের সাধারণ পরিচালক অ্যার্টার অ্যাবেলেন্টসেভ বলেন, কমান্ড অ্যান্ড কন্ট্রোল, যোগাযোগ, বুদ্ধিমত্তা, নজরদারী এবং পরিদর্শনকরণ সিস্টেম প্রদানকারী মার্কিন কোম্পানি এল -৩ কমিউনিকেশনস হোল্ডিংস তাদের হাইড্রো অ্যাকুস্টিক মডেমে টু-ওয়ে কমিউনিকেশন প্রদান করে, যার পশ্চিম প্রশান্ত মহাসাগরের গভীর তলদেশে চ্যালেঞ্জার ডিপ নামে মারিয়ানা ট্রেঞ্চে নির্ভরযোগ্য কমিউনিকেশনের একটি অংশ রয়েছে।






মন্তব্য চালু নেই