মেইন ম্যেনু

রপ্তানির জন্য প্রস্তুত সাতক্ষীরার আম

সাতক্ষীরায় আমের আড়ৎ পরিদর্শন করলেন জেলা প্রশাসক

আব্দুর রহমান, সাতক্ষীরা থেকে : সাতক্ষীরা শহরের সুলতানপুর বড় বাজারে আমের আড়ৎ পরিদর্শন করলেন জেলা প্রশাসক আবুল কাশেম মোঃ মহিউদ্দিন । বৃহস্পতিবার দুপুরে সুলতান বড় বাজারে বিভিন্ন আমের আড়ৎ পরিদর্শন করেন তিনি। এসময় আম ব্যবসায়ী ও আড়ৎ মালিকদের সাথে মতবিনিময় করেন।

সূত্রে জানা যায়, চলতি মৌসুমে সাতক্ষীরা জেলায় তিন হাজার ৮২৫ হেক্টর জমি আম উৎপাদনের আওতায় এসেছে। এর মধ্যে সাতক্ষীরা সদর, দেবহাটা ও কলারোয়া উপজেলার দুই শতাধিক বাগানে রপ্তানিযোগ্য আম উৎপাদিত হয়েছে। রপ্তানিকারক প্রতিষ্ঠান হর্টেক্স ফাউন্ডেশন ও ন্যানো স্থানীয় বিভিন্ন সংস্থার সহযোগিতায় মৌসুমের শুরুতেই বাগান মালিকদের সঙ্গে চুক্তি করে মানসম্মত ও পরিবেশ বান্ধব প্রক্রিয়ায় আম উৎপাদনে তদারকি করেছে।

জেলা প্রশাসক আবুল কাশেম মোঃ মহিউদ্দিন বলেন, ‘সাতক্ষীরার আম এখন বিদেশে রপ্তানী হচ্ছে। রাজশাহীর বিখ্যাত আমের স্থান এখন দখল করে নিয়েছে এ জেলার আম। গত বছর ওয়ালমার্ক সাতক্ষীরা থেকে ২৩ মেট্রিকটন আম নিয়েছে এবছর আরো অনেক বেশি আম তারা নেবে। সেদিকে লক্ষ রেখে আমাদের আম ব্যবসায়ীদের সজাগ থাকতে হবে। যাতে আমে কোন রকম বিষাক্ত দ্রব্য ব্যবহার না করে আমের বাজার ধরে রাখা।’

এসময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ,এফ,এম এহতেশামূল হক, সদর উপজেলা নির্বাহী অফিসার শাহ্ আবদুল সাদী, সাতক্ষীরা চেম্বার অব কমার্সের সভাপতি নাসিম ফারুক খান মিঠু, মুদী ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক কামরুজ্জামান মুকুল, কাঁচা বাজার সমিতির সভাপতি কবিরুল ইসলাম বাদশা, সাধারণ সম্পাদক রওশন আলী, সেনেটারী ইন্সপেক্টর আবুল কাশেম, মিজানুর রহমানসহ প্রশাসনের কর্মকর্তা ও ব্যবসায়ী নেতৃবৃন্দ।






মন্তব্য চালু নেই