মেইন ম্যেনু

সাতক্ষীরায় ১০ গুণী শিল্পী ও সংস্কৃতি কর্মীকে শিল্পকলা একাডেমী সম্মাননা প্রদান

আব্দুর রহমান : সাতক্ষীরায় ১০ গুণী শিল্পী ও সংস্কৃতি কর্মীকে ‘জেলা শিল্পকলা একাডেমী সম্মাননা’ ২০১৫ ও ১৬ প্রদান করা হয়েছে। সোমবার রাতে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে জেলা শিল্পকলা একাডেমী’র আয়োজনে জেলা প্রশাসক আবুল কাশেম মো. মহিউদ্দিনের সভাপতিত্বে এ সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংসদ সদস্য মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। এসময় তিনি বলেন, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নে গঠিত বাংলাদেশ শিল্পকলা একাডেমীর পথা চলা ইতোমধ্যেই চার দশক পার হয়েছে। বহুবিধ সৃজনশীল কর্মকা-ের সূতিকাগার শিল্পকলা একাডেমী। শিল্প-সংস্কৃতির বিভিন্ন শাখায় অবদানের জন্য এ জেলার যে ১০ জন গুণী ব্যক্তি এই সম্মাননার জন্য মনোনিত হয়েছেন তাদেরকে জানাই আন্তরিক অভিনন্দন। শিল্পচর্চা ও তার সুষ্ঠু বিকাশের মধ্য দিয়ে একটি জাতি মননশীল জাতি হিসেবে পরিচিতি লাভ করে। সংস্কৃতিচর্চাই পারে প্রকৃত মুক্তবুদ্ধি ও মননশীলতার উন্মেষ ঘটাতে। যা একটি জাতিকে কুসংস্কার ও অপশক্তি থেকে মুক্ত রাখে এবং সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সরকার দুস্থ শিল্পীদের জন্য কাজ করছেন। এটাও তার একটা স্বীকৃতি। আজকের এই সম্মাননা এ জেলার শিল্পচর্চাকে আরো একধাপ এগিয়ে নিয়ে যাবে।’

সম্মাননা প্রদান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.এফ.এম এহতেশামূল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা ০১ আসনের সংসদ সদস্য এ্যাড. মুস্তফা লুৎঃফুল্লাহ, সাতক্ষীরা পুলিশ সুপার মো. আলতাফ হোসেন, সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর লিয়াকত পারভেজ, পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতি, সদর উপজেলা চেয়ারম্যান মো.আসাদুজ্জামান বাবু, জেলা শিল্পকলা একাডেমী’র সদস্য সচিব শেখ মোসফিকুর রহমান মিল্টন প্রমুখ। এসময় আরো উপস্থিত ছিলেন সাতক্ষীরা আহ্ছানিয়া মিশনের সাধারন সম্পাদক শেখ আজিজুল হক, সহ সভাপতি শেখ তহিদুর রহমান ডাবলু, এ্যাড. আজহার হোসেন, কষ্ঠশিল্পী মঞ্জুরুল হক, আবু আফফান রোজ বাবু, নাসরিন খান লিপি, শামীমা পারভীন রত্বা, জেলা সাহিত্য পরিষদের সভাপতি শহীদুর রহমান, মাসিক সাহিত্যপাতার সম্পাদক মোঃ আব্দুর রহমান, শেখ আলমগীর হোসেন, দিলরোবা রোজসহ বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

জেলা শিল্পকলা একাডেমী কর্তৃক ২০১৫ সালের গুণীজন সম্মাননা পেয়েছেন কন্ঠ সংগীতে তৃপ্তি মোহন মল্লিক, মো. আব্দুল মান্নান সরদার, নাট্যকলায়- ছাইফুল করিম সাবু, চারুকলায়- এম.এ জলিল ও লোক- ষংগীতে- মো. আক্তার হোসেন বয়াতী। ২০১৬ সালে সম্মাননা পেলেন কন্ঠ সংগীতে- মো. ইয়াছিন হোসেন, যন্ত্রশিল্পীতে- মো. হাফিজুর রহমান, আবৃত্তিতে- সিরাজউদ্দিন খান, যাত্রাশিল্পে- মুকুন্দ লাল ঘোষ ও নাট্যকলায়- মাকছুরা বানু। সম্মাননা অনুষ্ঠানে ১০ জন গুণীজনদের উত্তরীয় পরিয়ে দেওয়া হয় এবং সম্মাননা ক্রেস্ট, সনদপত্র ও ১০ হাজার টাকার চেক প্রদান করা হয়। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন জেলা ক্রীড়া সংস্থার সাবেক সাধারণ সম্পাদক শেখ নিজাম উদ্দীন।






মন্তব্য চালু নেই