মেইন ম্যেনু

সাদ্দামের মৃত্যু পরোয়ানা সই হয় ৯/১১ এর পর

সিআইএর সাবেক এক বিশ্লেষক বলেছেন, ইরাক সম্পর্কে জর্জ ডব্লিউ বুশ প্রশাসনের কাজ এখনো শেষ হয়নি। ইরাক সম্পর্কে তারা কী সিদ্ধান্ত নিবে তারা তা স্থির করে রেখেছিল ইরাক হামলার প্রথম দিন থেকে।

জন নিক্সন নামের সিআইএর এই সাবেক বিশ্লেষক বলেন, ইরাকি নেতার মৃত্যু পরোয়ানা সই করা হয় ৯/১১ হামলার পর পর। জন নিক্সনই জিজ্ঞাসাবাদ করেন সাদ্দাম হোসেনকে। ২০০৩ সালের ডিসেম্বরে ধরা পড়েন তিনি। এরপরই তাকে জিজ্ঞাসাবাদ করেন জন নিক্সন।

বিবিসি রেডিও-৪ এর টুডে অনুষ্ঠানে জন নিক্সন বলেন, ‘ইরাকের ব্যাপারে তাদের কাজ এখনও শেষ হয়নি। এই কাজ শেষ হয়নি বলতে তারা কী বুঝিয়েছিলেন তখন আমরা কিন্তু তার অর্থ বুঝিনি। কিন্তু তারা যে কিছু একটা করতে চেয়েছিল, তা বেশ বুঝতে পারছিলাম।’

জিজ্ঞাসাবাদে সাদ্দাম হোসেন সব সত্য কথা বলেন বলে উল্লেখ করে তিনি বলেন, ‘প্রথম দিনেই তারা সিদ্ধান্ত নিয়ে ফেলেন যে তারা কী করবে। আর সাদ্দাম হোসেনের মৃত্যু পরোয়ানা সই করা হয় ৯/১১ এর পরপর।’

সিআইএর সাবেক জিজ্ঞাসাবাদকারী আমাদের পরিস্কার করে দিয়েছিলেন যে ব্যাপক ধ্বংসের ক্ষমতা সম্পন্ন অস্ত্র তিনি তৈরি করছেন না। সাক্ষাৎকারে বেশ কয়েকবারই তিনি বলেন আমেরিকা ভুলবশত ইরাকে হামলা চালিয়েছে।

সাদ্দামের মৃত্যুদণ্ড কার্যকরের মধ্য দিয়ে পথের কাটা দূর হয়েছে।

সাদ্দাম হোসেনকে ফাঁসিতে ঝোলানো হয় ২০০৬ সালে, তিকরিতের কাছে তাকে ধরার তিন বছর পর।






মন্তব্য চালু নেই